kalerkantho


ভারতকে স্বার্থপর বললেন মার্ক ওয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৮ ২০:২০



ভারতকে স্বার্থপর বললেন মার্ক ওয়া

মার্ক ওয়াহ। ছবি : স্পোর্টিং নিউজ

বিরাট কোহলিকে ইংলিশ কাউন্টিতে খেলতে পাঠানো সহ ইদানিং ভারতের বেশ কিছু কর্মকাণ্ড নিয়ে ক্রিকেট বিশ্বে সমালোচনার সৃষ্টি হয়েছে। এর মধ্যে আছে অস্ট্রেলিয়ার বিপক্ষেদিবা-রাত্রির টেস্ট খেলতে অস্বীকৃতি জানানোর ব্যাপারটি। এই ইস্যুতে এবার ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) একহাত নিলেন সাবেক অজি তারকা মার্ক ওয়া। তীব্র সমালোচনা করে তিনি বিসিসিআইকে 'স্বার্থপর' বলতেও ভুলেননি।

প্রথমসারির টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ভারত এখনও পর্যন্ত গোলাপি বলে দিবা-রাত্রির ম্যাচ খেলেনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে কোহলিদের আসন্ন অজি সফরে একটি টেস্ট দিবা-রাত্রির খেলার প্রস্তাব দেওয়া হয়েছিল। ভারতীয় বোর্ড নিজেদের অবস্থানে আনড় থাকে। তারা ৬-১০ ডিসেম্বর অ্যাডিলেডে ডে-নাইট টেস্ট খেলার প্রস্তাব নাকচ করে দেয়।

অজি বোর্ডের প্রস্তাব প্রত্যাখ্যান প্রসঙ্গে বিসিসিআইকে স্বার্থপর বলেন মার্ক ওয়া। তার মতে, টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফেরাতে হলে দিবা-রাত্রির ম্যাচের বিস্তার বাড়াতে হবে। ভারত ব্যক্তিগত স্বার্থে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় না। সুতরাং এটা একপ্রকার স্বার্থপরতা।

মার্ক বলেন, 'বিসিসিআইয়ের দৃষ্টিকোন দিয়ে বিচার করলে বিষয়টাকে স্বার্থপরতা বলে মনে হওয়াই স্বাভাবিক। টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফেরানোর দিকে আমাদের নজর দেওয়া উচিত। দিবা-রাত্রির টেস্ট পাঁচ দিনের ম্যাচকে আগের দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যেতে পারে।'

দিবা-রাত্রির টেস্টে সফল হওয়ার মতো উপাদান ভারতীয় দলে আছে বলে মনে করেন ওয়া। তার কথায়, 'দিবা-রাত্রির টেস্টের জন্য ভারতীয় দল অত্যন্ত মানানসই। ওদের দলে দারুণ সব পেস বোলার রয়েছে। সুতরাং শুধুমাত্র স্পিনারদের উপর নির্ভর করার দরকার নেই। ভারতীয় ব্যাটসম্যানরা টেকনিক্যালি নিখুঁত। সুতরাং এমন একটা দলকে দিবা-রাত্রির টেস্ট খেলতে দেখা ক্রিকেটের পক্ষে ইতিবাচক সংকেত হবে।'



মন্তব্য