kalerkantho


ইতালি জাতীয় ফুটবল দলের কোচ নিযুক্ত হলেন মানচিনি

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মে, ২০১৮ ১৭:৩৯



ইতালি জাতীয় ফুটবল দলের কোচ নিযুক্ত হলেন মানচিনি

ইতালীর জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ম্যানচেস্টার সিটি ও ইন্টার মিলানের সাবেক কোচ রবার্তো মানচিনি। ইতালীয় ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) পক্ষ থেকে গতকাল এ কথা জানানো হয়েছে।

বিশ্বকাপ বাছাই পর্বে গত নভেম্বরে সুইডেনের কাছে হেরে আসন্ন রাশিয়া আসর থেকে বাদ পড়ে আজ্জুরিরা। দীর্ঘ ৬০ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্বকাপে অংশ নিতে ব্যর্থ হওয়া ইতালীর কোচ জিয়ান পিয়েরো ভেঞ্চুরাকে তাৎক্ষণিকভাবেই বরখাস্ত করে দেশটির ফুটবল কর্তৃপক্ষ। এরপর থেকেই জাতীয় দলের প্রধান কোচের পদটি খালি রয়েছে।

নতুন এই দায়িত্ব নিয়ে ৫৩ বছর বয়সি কোচের প্রধান কাজ হবে দলকে পুনর্গঠন করে ২০২০ সালের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের জন্য দলকে প্রস্তুত করা। ইতলীর এফএ কমিশনার রবার্তো ফ্যাব্রিচিনি মানচিনিকে পছন্দ করার কারণ হিসেবে বলেন, ইতালি জাতীয় দলের কোচের দায়িত্ব পালনের জন্য তার গভীর একাগ্রতা তার রয়েছে এবং দলটিকে পুর্নতা দিয়ে এগিয়ে নেয়ার মাধ্যমে নিজেকে প্রমাণ করতে চান মানচিনি।

রোমে চুক্তিপত্রে স্বাক্ষর করার পর তিনি সাংবাদিকদের বলেন, আমরা দলটিকে পছন্দের জায়গায় এগিয়ে নিয়ে যেতে চাই। এজন্য মানচিনিকে পেয়ে খুশি। কোভারসিয়েনোতে তাকে আনুষ্ঠানিকভাবে সবার সামনে উপস্থাপন করা হবে। এ সময় চুক্তির খুটিনাটি বিষয় সহ সব বিষয় নিয়ে সাংবাদিকেদর সঙ্গে খোলামেলা আলোচনা করা হবে।

রুশ ক্লাব জেনিথ সেন্ট পিটার্সবার্গের সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিয়ে সোমবার সকালে ইতালীর রাজধানী রোমে পৌঁছান মানচিনি। ফ্লোরেন্সের কাছে কোভারসিয়েনোতে জাতীয় দলের অনুশীলনের সময় অনুশীলন কেন্দ্রে সাংবাদিকেদর মুখোমুখি হবেন তিনি। 

উল্লেখ্য ২০১২ সালে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব ম্যানচেস্টার সিটিকে প্রথম লীগ শিরোপা এনে দেন মানচিনি। এর মাধ্যমে শিরোপার জন্য সিটিজেনদের দীর্ঘ ৪৪ বছরের অপেক্ষার সমাপ্তি ঘটান এই ইতালীয় কোচ। এছাড়া ইন্টার মিলানের কোচের দায়িত্ব নিয়ে তিনি জয় করেছেন সিরি এ লীগের তিনটি শিরোপা। ইন্টার মিলান, ফ্লোরেন্টিনা ও ল্যাৎসিও’র হয়ে তিনি জয় করেছেন ইতালীয়ন কাপ। 

২০১৩ সালে ইত্তিহাদ স্টেডিয়াম ত্যাগ করার পর মানচিনি দায়িত্ব পালন করেছেন ইন্টার মিলান ও গ্যালাতাসারের। পরে ২০১৭ সালের জুনে তিনি জেনিতে যোগ দেন। সাংবাদিকদের মুখোমুখি হয়েই মানচিনি নিজের কর্মপরিকল্পনার বিষয়ে জানাবেন বলে উল্লেখ করেছেন ফ্যাব্রিচিনি। দল নিয়ে প্রথমেই তিনি মাঠে নামবেন প্রীতি ম্যাচে। আগামী ২২ মে প্রীতি ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করবেন মানচিনি। আগামী ২৮ মে সৌদি আরব, ১লা জুন ফ্রান্স এবং ৪ জুন হল্যান্ডের বিপক্ষে পরপর তিনটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে আজ্জুরিরা।



মন্তব্য