kalerkantho


ম্যানচেস্টার সিটির রেকর্ডময় যত সংখ্যা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৮ ২১:০২



ম্যানচেস্টার সিটির রেকর্ডময় যত সংখ্যা

ছবি : এএফপি

ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো ১০০ পয়েন্ট সংগ্রহের অনন্য এক রেকর্ডে পৌঁছে গেছে শিরোপা জয়ী ম্যানচেস্টার সিটি। রোববার লিগের শেষ ম্যাচে সাউদাম্পটনকে ১-০ গোলে হারিয়ে অনন্য এই নজির সৃষ্টি করে পেপ গার্দিওলার শিষ্যরা। দলটির এই রেকর্ড সংখ্যা নিয়ে বার্তা সংস্থা এএফপির একটি ব্যতিক্রমধর্মী বিশ্লেষণ তুলে ধরা হলো:

সর্বাধিক ১০০ পয়েন্ট : সপ্তাহের মধ্য ভাগে ব্রাইটনকে হারিয়ে প্রিমিয়ার লিগে এর আগের সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহের রেকর্ডটি ভেঙ্গে দেয় ম্যানচেস্টার সিটি। ২০০৪-০৫ মৌসুমে ৯৫ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে রেকর্ডটি গড়েছিল চেলসি। গতকাল লিগে নিজেদের শেষ ম্যাচে গ্যাব্রিয়ের জেসুসের বিলম্বিত গোলে সাউদাম্পটনকে ১-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে লিগে শততম পয়েন্ট সংগ্রহের মাইলফলকে পৌছে যায় পেপ গার্দিওলার শিষ্যরা। 

৩২ জয়: প্রিমিয়ার লিগে নির্ধারিত ৩৮ ম্যাচের মধ্যে ৩০টিতে জয়লাভের মাধ্যমে গত মৌসুমে নজীর সৃষ্টি করেছিল চেলসি। তবে ১৬টি করে হোম ও এ্যাওয়ে ম্যাচে জয়লাভের মাধ্যমে মোট ৩২ জয় নিয়ে এবারের মৌসুমে ওই রেকর্ড টপকে গেল ম্যানচেস্টার সিটি।

১০৬ গোল: এর আগে ইংল্যান্ডের শীর্ষ লিগে ক্লাবের সর্বোচ্চ গোলের রেকর্ডটিও ছিল চেলসির দখলে। ২০০৯/২০১০ মৌসুমে কোচ কার্লো আনচেলত্তির অধীনস্থ ক্লাবটি ১০৩ গোল করে আসন গেড়েছিল রেকর্ড বইয়ে। তবে এবারের মৌসুমে ১০৬ গোল করে চেলসির ওই রেকর্ডটিও ভেঙ্গে দিয়েছে ম্যানচেস্টার সিটি। ম্যাচ প্রতি তাদের গোল গড় দাঁড়িয়েছে ২.৮।

গোল পার্থক্য ৭৯: আক্রমণাত্বক দল নিয়ে গার্দিওলা প্রিমিয়ার লিগে প্রতিদ্বন্দ্বীতা করে গোলের বন্যা বইয়ে দিলেও আসর থেকে তাদের হজম করতে হয়েছে মাত্র ২৭ গোল। লিগে তাদের গোল দেয়া এবং হজম করার মধ্যে পার্থক্য দাঁড়িয়েছে ৭৯ গোলে। যেটি প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বাধিক গোলের পার্থক্য।

১৯ পয়েন্টের বড় ব্যবধানে শিরোপা জয়: এবারের মৌসুমে নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ১৯ পয়েন্টের ব্যবধান রচনা করে শিরোপা ঘরে তুলেছে তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি। এটি লিগের ইতিহাসে নিকট প্রতিপক্ষের সঙ্গে সর্বাধিক পয়েন্টের ব্যবধানে শিরোপা জয়ের ঘটনা। এর আগে ১৯৯৯-২০০০ মৌসুমে ইউনাইটেড ১৮ পয়েন্টের ব্যবধান নিয়ে শিরোপা জয়ের রেকর্ডটি গড়েছিল।

টানা ১৮ ম্যাচে জয়ের রেকর্ড: ম্যানচেস্টার সিটির এবারের লিগ শিরোপা জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাটি পালন করেছে তাদের টানা ম্যাচ জয়ের রেকর্ড। আগস্ট ও জানুয়ারি মাসের মধ্যে লিগের সূচনা লগ্নে তারা রেকর্ড সংখ্যক ১৮ ম্যাচে টানা জয়ের নজির সৃষ্টি করেছিল। এর আগে এক মৌসুমে টানা ম্যাচ জয়ের সংখ্যা ছিল ১৩টি। যেটি ২০০১-২০০২ মৌসুমে গড়েছিল আর্সেনাল।



মন্তব্য