kalerkantho


নজিরবিহীন! আইপিএলের জন্য বদলে গেল বিশ্বকাপের সূচি!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৮ ১৬:০৭



নজিরবিহীন! আইপিএলের জন্য বদলে গেল বিশ্বকাপের সূচি!

আইসিসি 'তিন মোড়ল' নীতি বাতিল করলেও ক্রিকেটবিশ্বে ভারতের প্রভাব ঠিক আগের মতোই আছে। এবার দেশটির ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের জন্য বদলে যাচ্ছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সূচি! ঘরোয়া ক্রিকেট আসরের জন্য বিশ্বকাপ সূচিতে পরিবর্তন আনার ঘটনা ইতিহাসে নজিরবিহীন। ২ জুন ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার বিশ্বকাপের ম্যাচটি পিছিয়ে নেওয়া হয়েছে ২ দিন। অর্থাৎ ম্যাচটি এখন মাঠে গড়াবে ২০১৯ সালের ৪ জুন।

আগামী বছরের ৩০ মে মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ। একই বছর আইপিএলের দ্বাদশ আসর ২৯ মার্চ শুরু হয়ে শেষ হবে ১৯ মে। আইসিসির নির্ধারিত সূচি অনুযায়ী বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ২ জুন। কিন্তু ভারতের লোধা কমিশনের সুপারিশ অনুযায়ী, কোনো ক্রিকেটারের আইপিএলের ম্যাচের সাথে আন্তর্জাতিক ম্যাচের অন্তত ১৫ দিন বিরতি থাকতে হবে।

আইপিএলের ফাইনালে যে দুই দলই খেলুক, তাতে বিশ্বকাপ দলের কেউই থাকবেন না- এটি রীতিমতো অসম্ভব। আর তাই আইপিএলের ফাইনাল ও বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচের মধ্যে ১৫ দিনের বিরতি দরকার ছিল। শেষ পর্যন্ত এই বিরতি পেয়েছে ভারত। তবে আইপিএলের সূচি পরিবর্তন করে নয়; আইসিসিকে দিয়ে বিশ্বকাপের সূচি পরিবর্তন করে!

আগামী ৩০ এপ্রিলের মধ্যে আইসিসি কর্তৃক বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করার কথা রয়েছে। সূচি পরিবর্তনের ব্যাপারে বিসিসিআইয়ের এক ঊর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, '২০১৯ সালের আইপিএল হবে ২৯ মার্চ থেকে ১৯ মে। যেহেতু আইপিএল শেষে ১৫ দিনের আগে আমরা খেলতে পারব না, সেই কারণে ৪ জুনের আগে ভারতের খেলার কোনো সুযোগ নেই। প্রাথমিকভাবে আমাদের খেলার সূচি ২ জুন থাকলেও পরে সেটি পিছিয়ে নেওয়া হয়েছে।'



মন্তব্য