kalerkantho


শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৮ ১২:১১



শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার

আধুনিক যুগের ক্রিকেটে আর কোনো খেলোয়াড় তার মতো হয়ে উঠতে পারেন নি। ক্রিকেট ইতিহাসে সেরা পুজনীয় খেলোয়াড় তিনি। হ্যাঁ বলছিলাম শচীন টেন্ডুলকারের কথা। আজ যে তাঁর ৪৫তম জন্মদিন। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন তিনি।

এই তো মাত্র কিছুদিন আগেও তিনি ছিলেন মাঠের ব্যস্ত ক্রিকেটার। ১৬ মাস আগে তার সেই ক্রিকেট মাঠের ব্যস্ততা হয়তো কমেছে। খেলাটিকে খেলোয়াড় হিসেবে বলেছেন বিদায়। ওয়াংখেড়ে স্টেডিয়ামে আবেগঘন বিদায়ের সেই প্রহর এখনো অনেকের চোখের সামনে ভাসে। ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে খেলাকে বিদায় বলেছিলেন টেন্ডুলকার।

১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্ম টেন্ডুলকারের। ছেলেবেলা থেকেই ধ্যান জ্ঞান হলো ক্রিকেট। ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতা তাঁর। খর্বকায় মানুষটি এমন সব ক্রিকেট কীর্তি রেখে গেছেন পেছনে যে তার উচ্চতায় ভবিষ্যতেও কেউ হয়তো পৌঁছাতে পারবে না। ক্রিকেট খেলা ছাড়ালেও আইপিএল এ মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে আছেন। ক্রিকেট ছাড়া তার জীবন তো কল্পনাই করা যায় না। কোনো না কোনোভাবে খেলার মূল স্রোতে টেন্ডুলকার থাকবেন সবসময়।

ভক্তদের ঠোটস্ত থাকে টেন্ডুলকারের পরিসংখ্যান। অনেক কিছুতে টেন্ডুলকার অন্যদের চেয়ে এতটা দুরে যে কল্পনাও করা যায় না তা। আন্তর্জাতিক ক্রিকেটে একশো সেঞ্চুরির মালিক তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানেরও মালিক।

১৯৮৯ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট আর ওয়ানডে অভিষেক তাঁর। তারপর ২০১৩ পর্যন্ত দুই যুগের ক্রিকেট ভ্রমন টেন্ডুলকারের। এই সফরে ২০০ টেস্ট খেলেছেন। ৫৩.৭৮ গড়ে করেছেন ১৫৯২১ রান। সেঞ্চুরি ৫১টি। ৪৬টি উইকেটও শিকার করেছেন। ৪৬৩টি ওয়ানডে খেলেছেন। ৪৪.৮৩ গড়ে তার রান অবিশ্বাস্য ১৮৪২৬। ৪৯টি সেঞ্চুরি তার, ৯৬টি ফিফটি। ১৫৪ উইকেটও শিকার করেছেন।

জন্মদিনে শচীন টেন্ডুলকারের প্রতি গভীর শ্রদ্ধা আর ভালবাসা। সবসময় ভালো থাকুন হে ক্রিকেট ঈশ্বর।


মন্তব্য