kalerkantho


৮ বছর পর আবারও লর্ডস ডাকছে তামিমকে

কালের কণ্ঠ অনলাইন   

২৩ এপ্রিল, ২০১৮ ২১:০০



৮ বছর পর আবারও লর্ডস ডাকছে তামিমকে

লর্ডসে সেঞ্চুরির পর তামিম ইকবালের সেই বিখ্যাত উদযাপন। ফাইল ছবি

'ক্রিকেটে মক্কা' খ্যাত লর্ডসে শতাব্দীর পর শতাব্দী লেখা থাকবে বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবালের নাম। কারণ এই মাঠেই ৯৪ বলে ঐতিহাসিক টেস্ট সেঞ্চুরিটি হাঁকিয়েছিলেন ড্যাশিং এই ওপেনার। সেটা ২০১০ সালের কথা। ৮ বছর পর আবারও তামিম ইকবালকে ডাকছে লর্ডস। এবার বিশ্ব একাদশের হয়ে একটি চ্যারিটি ম্যাচ খেলবেন তামিম ও বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান।

ঠিক ৮ বছর বলাটা পুরোপুরি সঠিক হবে না; কারণ ২০১৪ সালেও একবার এখানে পা পড়েছিল তামিমের। তবে ওই ম্যাচের স্মৃতি ভুলে যাওয়াই ভালো। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ২০০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ব একাদশের হয়ে খেলতে নেমে মাত্র ১ রানে আউট হয়েছিলেন তিনি। সেই ভুলে যাওয়া স্মৃতির পর আবারও তামিমের সুযোগ লর্ডসে নতুন ইতিহাস গড়ার।

ম্যাচটিতে সুযোগ পাওয়া প্রসঙ্গে তামিম বলেছেন, ' লর্ডসে খেলা যে কোনো ক্রিকেটারের জন্য অনেক সম্মানের। এই মাঠে আমি একমাত্র আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলাম ২০১০ সালে। চেষ্টা করব সেই স্মৃতিকে এবারও ফিরিয়ে আনার। সময়ের সেরা সব ক্রিকেটারের সঙ্গে ও বিপক্ষে খেলাটাও স্মরণীয় ব্যাপার।'

গত বছর ঘূর্ণিঝড়ে ওয়েস্ট ইন্ডিজের ক্ষতিগ্রস্ত ৫টি স্টেডিয়ামের সংস্কারের লক্ষ্যে আইসিসির আয়োজিত বিশ্ব একাদশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার চ্যারিটি ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৩১ মে। বিশ্ব একাদশে তামিম-সাকিবদের সঙ্গে খেলবেন পাকিস্তানের শহিদ আফ্রিদি, শোয়েব মালিক, শ্রীলঙ্কার থিসারা পেরেরা, আফগানিস্তানের রশিদ খান প্রমুখ। অন্যদিকে কার্লোস ব্র্যাথওয়েটকে অধিনায়ক করে গেইল-ব্র্যাভোদের নিয়ে দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।



মন্তব্য