kalerkantho


যে কারণে ওয়ালশকে প্রধান কোচ হিসেবে চায় না বিসিবি

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৮ ২৩:০০



যে কারণে ওয়ালশকে প্রধান কোচ হিসেবে চায় না বিসিবি

ফাইল ছবি

অনেকদিন ধরেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। হাথুরুসিংহে পরবর্তী যুগে গতমাসে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব পান তিনি। আগের দুই মাসে ঘরের মাঠে টানা তিন সিরিজ হেরে বসা টিম টাইগার ওয়ালশের কোচিংয়ে যেন নতুন প্রাণ ফিরে পায়। চ্যাম্পিয়ন হতে হতে শেষ বলের ম্যাজিকে রানার্সআপ হয় টাইগাররা। সেই ওয়ালশকে নিয়ে চিন্তাই করছে না বিসিবি!

কিছুদিন আগে ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাতকারে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগ্রহের কথা জানিয়েছিলেন ক্যারিবীয় কিংবদন্তি পেসার। কিন্তু বিসিবি তাকে দীর্ঘ মেয়াদে কোচ হিসেবে নিয়োগ দিতে চায় না। গত ডিসেম্বর থেকে প্রধান কোচ নেই বাংলাদেশ দলে। তখন থেকেই বলা হচ্ছিল এক-দুই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে। কয়েকজনের সাক্ষাতকারও নেওয়া হয়েছিল। কিন্তু সেই 'এক-দুই মাস' যে কবে শেষ হবে তা কেউ জানে না!

বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান ও বিপিএল গভর্নিং কাউন্সিল এবং টেকনিক্যাল কমিটির সদস্য জালাল ইউনুস আজ এক অনুষ্ঠানে সাংবাদিকদের বললেন, 'ওয়ালশ কিংবদন্তি, একজন আইকন। তাকে দীর্ঘ মেয়াদে দিতে চাচ্ছি না আমরা, তিনিও সেটা ভালো করেই জানেন। বোলিংয়ে পারদর্শী এমন কেউ নয়, অল-রাউন্ডার বা ব্যাটিং পারদর্শী কোচ হলে ভালো হয়।'

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল গ্যারি কারস্টেনের কথা। বিসিবি তার প্রতীক্ষায় তীর্থের কাকের মতো বসে আছে। তার জায়গায় অন্য কাউকে নিয়েও তো ভাবা যায়। নাকি একটি জাতীয় দলের কোচ হতে চাচ্ছে না কেউ? এমন প্রশ্নের জবাবে জালাল ইউনুস বলেন বিসিবির হাতে চার-পাঁচজন কোচ আছে। তবে চলতি আইপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের জন্যই নাকি নিয়োগ দিতে দেরি হচ্ছে।

জালাল ইউনুসের ভাষায়, 'এবার একটু সময় লাগছে। আমরা যে রকম কোচ চাচ্ছি, সেটা পাচ্ছি না। এটাই সমস্যা। চার-পাঁচজন কোচ আছে, যারা প্রধান কোচ হতে আগ্রহী। কিন্তু আমরা আরও ভালো কাউকে চাই। যাকে আনব, তাকে দীর্ঘ মেয়াদে দায়িত্ব দিতে চাই। যত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বাড়ছে, কোচেরা ওইদিকে ঝুঁকে যাচ্ছে। কম সময়ে অনেক টাকা; তাই দীর্ঘ মেয়াদে এখানে কেউ আসতে চায় না। এ কারণে সময় লাগছে।'

এরপর বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের বরাত দিয়ে আরও এক-দুই মাস সময় লাগার কথা জানালেন বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান। অন্যদিকে শোনা যাচ্ছে, দুই মাস বাংলাদেশের কোনো আন্তর্জাতিক ম্যাচ না থাকায় কোচ নিয়োগ নিয়ে ততটা সক্রিয় হচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড।


মন্তব্য