kalerkantho


'নাগিন' টুর্নামেন্টে লঙ্কার আয় ৯৪ কোটি!

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৮ ১৯:৪৭



'নাগিন' টুর্নামেন্টে লঙ্কার আয় ৯৪ কোটি!

গতমাসে শ্রীলঙ্কায় বসেছিল নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আসর। স্বাগতিকদের পাশাপাশি এতে অংশ নিয়েছিল বাংলাদেশ ও ভারত। মুশফিকুর রহিমের কল্যাণে নিদাহাস ট্রফিতে সবচেয়ে আলোচিত বিষয় হয়ে উঠেছিল 'নাগিন নাচ'। অনেকেই তাই এই টুর্নামেন্টকে 'নাগিন টুর্নামেন্ট' বলেও মজা করে থাকেন। এই টুর্নামেন্টে রানার্সআপ হয় বাংলাদেশ। আর স্বাগতিক দল ফাইনালে উঠতে না পারলেও আয় করেছে বিপুল পরিমাণ অর্থ!

দেশের স্বাধীনতার ৭০ বছর পূর্তি উদ্‌যাপনের টুর্নামেন্ট থেকে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) আয় হয়েছে ৯৪ কোটি রুপি! পুরো টুর্নামেন্টে ম্যাচ হয়েছে মাত্র ৭টি। প্রতিটি ম্যাচেই দর্শকে ঠাসা ছিল স্টেডিয়াম। বাংলাদেশের কাছে শ্রীলঙ্কার হারের পর স্বাগতিক দর্শকরা আরও বেশি করে ভিড় করেছে স্টেডিয়ামে। তাই হাসি ফুটেছে লঙ্কান বোর্ড কর্তাদের মুখে। এত কম ম্যাচ আয়োজন করে এত আয় হতে পারে সেটা কল্পনাও করেনি তারা!

প্রাথমিক হিসেবে নিদাহাস ট্রফি থেকে মাত্র ১৯ কোটি ৫০ লাখ রুপি লাভের আশা করেছিল শ্রীলঙ্কান বোর্ড। আয়ের প্রত্যাশা ছিল ৬৫ কোটি রুপি। কিন্তু টুর্নামেন্ট শেষে হিসাব নিকাশ করে দেখা যায়, প্রত্যাশার চেয়ে ৪৮২ শতাংশ টাকা এসেছে বোর্ডের কোষাগারে! আয় ১৩৮ কোটি রুপি। আন্তর্জাতিক মিডিয়া স্বত্ব বিক্রি থেকেই এসেছে ১২৬ কোটি রুপি। তাই শ্রীলঙ্কান বোর্ড প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালা বলেছেন, শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সবচেয়ে সফল ত্রিদেশীয় সিরিজ এটি।


মন্তব্য