kalerkantho


ওয়েঙ্গারের উত্তরসূরী হতে পারেন এই পাঁচজনের যে কেউ

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৮ ১৫:৫৩



ওয়েঙ্গারের উত্তরসূরী হতে পারেন এই পাঁচজনের যে কেউ

দীর্ঘ ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে অবশেষে আর্সেনালের ম্যানেজারের পদ থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন আর্সেন ওয়েঙ্গার। এর মাধ্যমে গানার্সদের সাথে মৌসুমের শেষে এই অভিজ্ঞ ফ্রেঞ্চম্যানের সম্পর্কের সমাপ্তি ঘটতে যাচ্ছে। ইতোমধ্যেই আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে সরাসরি খেলা থেকে বঞ্চিত হয়েছে আর্সেনাল। ইউরোপা লিগে শিরোপা জিততে পারলেই কেবল ইউরোপের ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরে খেলার সুযোগ ঘটবে গানার্সদের। 

বিশ্ব ফুটবলের অন্যতম বড় বাজেটের এই ক্লাবটির পরবর্তী কোচের পদে কে আসীন হবেন তা নিয়ে এখন থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। এমনও ধারণা করা হচ্ছে ওয়েঙ্গার উত্তরসূরী খুঁজে পাওয়া মোটেই সহজ হবে না। তারপরেও এমিরেটস স্টেডিয়ামে পরবর্তী কান্ডারী হিসেবে পাঁচজন কোচকে এগিয়ে রাখছে বার্তা সংস্থা এএফপি।

প্যাট্রিক ভিয়েরা (নিউইয়র্ক সিটি) : 

২০০৩-০৪ সালে পুরো মৌসুমে অপরাজিত থাকা উজ্জীবিত আর্সেনালের নেতৃত্বে ছিলেন প্যাট্রিক ভিয়েরা। ওয়েঙ্গারের অধীনে ঐ মৌসুমে ক্লাবের সব ধরনের সাফল্যের দারুণ এক প্রতিচ্ছবি ছিলেন ভিয়েরা নিজেই। আর্সেনালে থাকাকালিন ভিয়েরা তিনটি লিগ শিরোপা ও তিনটি এফএ কাপের শিরোপা জিতেছেন। কিন্তু কোচ হিসেবে ক্যারিয়ারের প্রথম ক্লাব হিসেবে তিনি বেছে নিয়েছিলেন নিজের আরেক সাবেক ক্লাব ম্যানচেস্টার সিটিকে।

নিউ ইয়র্ক সিটিতে যোগ দেওয়ার ১৮ মাস আগে এই ফ্রেঞ্চম্যান সিটির ডেভেলপমেন্ট স্কোয়াডের দায়িত্ব পেয়েছিলেন। গত দুই আসরে তিনি এমএলএস’এ নিউ ইয়র্ক সিটির দায়িত্বে ছিলেন। কিন্তু দুই মৌসুমেই ইস্টার্ন কনফারেন্সের সেমিফাইনালে তার ক্লাব পরাজিত হয়েছে। ভক্তদের কাছে দারুণ জনপ্রিয় ভিয়েরার শীর্ষ পর্যায়ে কোচিংয়ের অনভিজ্ঞতা থাকলেও প্রিমিয়ার লিগের শিরোপার জন্য আবারো নিজেদের দাবীকে শক্তিশালি করার লক্ষ্যে আর্সেনাল ভিয়েরাবে নিয়ে ঝুঁকি নিতেই পারে।

ব্রেন্ডন রজার্স (সেলটিক) :

সেলটিকের হয়ে গত দুই বছরে নিজের খ্যাতি আবারো পুনরুদ্ধার করেছেন ব্রেন্ডন রজার্স। টানা দ্বিতীয়বারের মত এই নর্দান আইরিশম্যানের অধীনে ঘরোয়া ট্রেবল জয়ের একেবারে কাছাকাছি রয়েছে গ্ল্যাসগো জায়ান্টসরা। ২০১৫ সালের অক্টোবরে লিভারপুলের সাথে সাড়ে তিন বছরের সম্পর্ক শেষ হয় ৪৫ বছরের রজার্সের। কিন্তু ২০১৩-১৪ সালে প্রিমিয়ার লিগ শিরোপার খুব কাছাকাছি গিয়েও ব্যর্থ হতে হয়েছিল লিভারপুলের। আর তার মাধ্যমে লিগ শিরোপা জয়ের ২৮ বছরের অপেক্ষা অধরাই থেকে যায় রজার্সের।

সেলটিকের অন্যতম মালিক ডারমট ডেসমন্ড বলেছেন রজার্স যদি চলে যেতে চায় তবে তিনি তাতে কোন বাঁধা দিবেন না। তার মতে আর্সেনালের মত বিশ্বসেরা একটি ক্লাবের প্রস্তাব আসলে কাউকেই আটকে রাখা ঠিক হবে না। এটা সম্পূর্ণভাবেই ব্রেন্ডনের সিদ্ধান্ত। 

জোয়াকিম লো (জার্মানি) : 

বিশ্বকাপ জয়ী জার্মান দলের কোচ জোয়াকিম লো আন্তর্জাতিক দায়িত্বে নিয়োজিত হবার সাথে সাথে দীর্ঘদিন ধরে ক্লাব ফুটবলের লোভনীয় সব প্রস্তাব প্রত্যাখান করেছেন। ২০২০ সাল পর্যন্ত এখনো জার্মান ফেডারেশনের সাথে তার চুক্তি বহাল রয়েছে। 
যদিও বাজিকরদের তালিকায় আর্সেনালের পরবর্তী কোচ হিসেবে ফেবারিট হিসেবেই লো’য়ের নাম রয়েছে। যদিও লোয়ের সামনে এখন একটাই লক্ষ্য, রাশিয়া বিশ্বকাপে জার্মানদের শিরোপা ধরে রাখা। আর্সেনালের প্রধান নির্বাহী ইভান গাজিডিস ইঙ্গিত দিয়েছেন আগস্টে ট্রান্সফার উইন্ডোর সময় শেষ হবার আগেই কোচের পদে নিয়োগ সম্পন্ন করা হবে। 

কার্লো আনচেলত্তি (ক্লাব বিহীন) : 

অন্য সব প্রার্থীর তুলনায় কার্লো আনচেলত্তির ইউরোপীয়ান শীর্ষ ক্লাবে কোচের দায়িত্বে থাকার অভিজ্ঞতা অনেক বেশি। এটাই তাকে অন্য সবদিক থেকে এই পদের জন্য এগিয়ে রেখেছে। ২০০৯-১১ সাল পর্যন্ত দুই বছরের চেলসি মেয়াদ শেষে আবারো তার সামনে লন্ডনে ফিরে আসার হাতছানি।

ইতালিয়ান এই কোচের তিনটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের অভিজ্ঞতা রয়েছে। এছাড়াও ইতালি, ফ্রান্স, জার্মানী ও ইংল্যান্ডের লিগ শিরোপাও জয় করেছেন। যদিও গত সেপ্টেম্বরে বায়ার্ন মিউনিখের কোচের পদ থেকে তাকে বরখাস্ত করা হয়। ৫৮ বছর বয়সী এই অভিজ্ঞ কোচকে না নিয়ে আর্সেনাল হয়ত অপেক্ষাকৃত কম বয়সী কোন কোচের সন্ধান করতে পারে। এটাই আনচেলত্তিকে না নেবার একমাত্র কারন হিসেবে অনেকে বিবেচানা করছেন।

লুইস এনরিকে (ক্লাব বিহীন) :

বার্সেলোনার কোচ হিসেবে নিজের প্রথম মেয়াদেই ২০১৪-১৫ সালে ট্রেবল জয়ের কৃতিত্ব রয়েছে এনরিকের। ক্যাম্প ন্যুতে তিনটি কঠিন মৌসুম কাটানোর পরে আপাতত এক মৌসুমে বিশ্রামে রয়েছেন এনরিকে। ওই দুই মৌসুমে বার্সা দুটিটি লিগ শিরোপা ছাড়াও তিনটি কোপা ডেল রে ও ২০১৫ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছে। এনরিকে নিজেও প্রিমিয়ার লিগে কাজ করার জন্য মুখিয়ে আছেন। গাজিডিস ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছেন ওয়েঙ্গারের পথ ধরেই আক্রমণাত্মক স্টাইল সমৃদ্ধ একজন কোচকে তারা নিয়োগ দিতে চায়।


মন্তব্য