kalerkantho


শোক জানাতে গিয়ে বাফুফের লজ্জাজনক কাণ্ড!

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৮ ২১:১৪



শোক জানাতে গিয়ে বাফুফের লজ্জাজনক কাণ্ড!

আশির দশকের মাঠ কাঁপানো ফুটবলার মনির হোসেন মনু আজ শুক্রবার দুপুরে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। খেলোয়াড়ি জীবনে 'কালো চিতা' খ্যাত মনু মোহামেডান এবং জাতীয় দলের মহাতারকা ছিলেন। সেই মনুর মৃত্যুতে শোক জানাতে গিয়ে লজ্জাজনক কাণ্ড করে বসল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)! দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা জাতীয় দলে খেলা একজন ফুটবলারের আসল নামই জানে না! 

মনুর মৃত্যুতে দেশের ফুটবল অঙ্গণে শোকের ছায়া। এর মাঝেই এমন কাণ্ড ঘটিয়েছে বাফুফে। সংবাদমাধ্যমে মেইল করে পাঠানো বাফুফের শোকবার্তায় মনুর আসল নাম লেখা হয়েছে 'মিজানুর রহমান মনু'! ১৯৮৭ সালের প্রেসিডেন্ট গোল্ডকাপে বাংলাদেশ সাদা দলে সর্বশেষ খেলেছিলেন ফুটবল অঙ্গণে 'মনু' নামে পরিচিত মনির হোসেন।বাফুফের সরাসরি তত্ত্বাবধানে সেই সাদা দল গঠন করা হয়েছিল। সেখানে মনুর আসল নামে তালিকাভুক্ত না থাকার কোনো কারণই নেই। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, বাফুফে এসব ডাটা সংরক্ষণ করে না কিংবা প্রয়োজনও মনে করে না। 

কাহিনীর এখানেই শেষ নয়; প্রথম শোকবার্তার ভুলের ব্যাপারে বাফুফেকে জানানো হলে তারা একটি সংশোধিত শোকবার্তা পাঠায়। দুঃখের বিষয়, কথিত 'সংশোধিত শোকবার্তা'তেও মনুর নাম ভুল লেখা হয়েছে! প্রথম বার্তায় লেখা 'মিজানুর রহমান মনু'র জায়গায় লেখা হয়েছে 'মনোয়ার হোসেন মনু'! মানে দুইবার ভুল। আসলে দেশের ফুটবলের করুণ অবস্থার মতো বাফুফের অবস্থাও করুণ। নাহলে একজন নামী ফুটবলারের নামটা যাচাই করে নেওয়ার মতো 'কষ্টকর' কাজটি করতে চায়নি দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি!



মন্তব্য