kalerkantho


ইউনিভার্স বসের বিপক্ষে চিন্তায় নাইট রাইডার্স

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৮ ১৭:৩৬



ইউনিভার্স বসের বিপক্ষে চিন্তায় নাইট রাইডার্স

বৃহস্পিতারের বিধ্বংসী সেঞ্চুরিটি মেয়েকে উৎসর্গ করেন গেইল। ছবি: এএফপি

সব সমালোচনা, সব অবহেলার জবাব দিতে চলতি আইপিএলে ভয়ংকর রূপে আবির্ভূত হয়েছেন ক্রিস গেইল। বৃহস্পতিবার রাতে  মোহালিতে হায়দরাবাদের বিপক্ষে ৬৩ বলে অপরাজিত ১০৪ রানের ইনিংসের চেয়ে ভালো জবাব আর হয় না। ১১টা ছক্কাই মেরেছেন। আর বাউন্ডারি মাত্র ১টা! এই না হলে ইউনিভার্স বস! উত্তর ভারত ছেড়ে কিংস ইলেভেন পাঞ্জাব এবার মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্সের। ইডেন গার্ডেনে শনিবারের ম্যাচের আগে নাইট শিবির দুশ্চিন্তায় পড়ে গেছে ক্যারিবিয়ান দানবকে নিয়ে।

ইনিংসের মাঝে টিভি সাক্ষাৎকারে গেইল বলছিলেন, 'কারও কাছে আমার কিছু প্রমাণ করার নেই।' মুখে বললেন, প্রমাণ করার নেই। কিন্তু এ বারের আইপিএলে দুটি ইনিংসে গেইল যে তীব্রতা নিয়ে ব্যাট করেছেন, তাতে মনে হওয়া স্বাভাবিক অনেক কিছুই হয়তো তার প্রমাণ করার আছে। হায়দরাবাদের দুর্ভাগ্য, ১৪ রানে থাকা গেইলের ক্যাচ ছাড়েন ঋদ্ধিমান সাহা। বোলার রশিদ খান। সেখান থেকে আর থামানো যায়নি 'ইউনিভার্স বস'কে।

আগের ম্যাচের মতো এই ম্যাচেও হাফ সেঞ্চুরি করে অভিনব উৎসবে মেতে উঠতে দেখা গেইল গেইলকে। ব্যাটটাকে কোলে নিয়ে শিশুকে দোলানোর মতো ভঙ্গি করছেন তিনি। সেঞ্চুরির পরেও একই ভঙ্গিতে উৎসব। এই বিশেষ উৎসব ভঙ্গি কেন? গেইলের মন্তব্য, 'এই সেঞ্চুরিটা আমার মেয়েকে উৎসর্গ করছি। কাল (আজ) ওর জন্মদিন। মেয়ের জন্যই সেঞ্চুরির পরে ওই ভাবে উৎসব করলাম।'

পাঞ্জাব বনাম হায়দরাবাদ ম্যাচে আরও একটা ব্যাপারে নজর ছিল সবার। রশিদ বনাম গেইলের লড়াই। একবার রশিদের বলে খোঁচা মারা ছাড়া আর কোনো ভুল করেননি গেইল। বরং রশিদের প্রতি যেন একটু বেশি নির্দয় ছিলেন। এক ওভারে পরপর চারটি ছ্ক্কা হাঁকান আফগানিস্তানের লেগস্পিনারকে। শেষ পর্যন্ত চার ওভারে ৫৫ রান দিয়ে রশিদ নেন মাত্র একটি উইকেট। রশিদের বিপক্ষে ১৬ বলে ৪২ তোলেন গেইল। স্ট্রাইক রেট ২৬২.৫০! 

ইনিংসের শেষ দিকে এসে গেইলকে সামান্য অস্বস্তিতে পড়তে দেখা যায়। হায়দরাবাদ ইনিংসের শুরুর দিকে ফিল্ডিং করতেও নামেননি। পরে অবশ্য নামেন। রান তাড়া করতে নেমে প্রথমেই ধাক্কা খায় হায়দরাবাদ। ফর্মে থাকা ব্যাটসম্যান শিখর ধাওয়ান হাতে চোট পান বারিন্দর স্রানের বলে। চোট নিয়েই তাকে অবসরে যেতে হয়। সেই ধাক্কা আর সামলাতে পারেনি হায়দরাবাদ। শেষ দিকে ব্যাট হাতে ঝড় তোলেন সাকিব আল হাসান। কিন্তু সময়ট একেবারেই কম ছিল। শেষ পর্যন্ত ১৫ রানে হারে হায়দরাবাদ। চলতি আসরে এটাই তাদের প্রথম হার।


মন্তব্য