kalerkantho


বিধ্বংসী সেঞ্চুরির পর ক্ষোভ আর আবেগের কথা বললেন গেইল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ এপ্রিল, ২০১৮ ২২:৩৫



বিধ্বংসী সেঞ্চুরির পর ক্ষোভ আর আবেগের কথা বললেন গেইল

আইপিএলের একাদশ আসরে প্রথম সেঞ্চুরি এল গেইলের ব্যাটে। ছবি: এএফপি

খোঁচাটা শুধু তার আইপিএল দল কিংস ইলেভেন পাঞ্জাবকে দিয়েছেন এমনটা নয়; গেইল খোঁচাটা মেরেছেন আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজিকে। আজ সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৫৮ বলে অপরাজিত সেঞ্চুরির পর প্রতিক্রিয়ায় ক্যারিবিয়ান দানব বলেছেন, 'অনেক লোক আছে যারা আমাকে এখন বুড়ো ভাবে।' এই বক্তব্যে গেইল কী বোঝাতে চাইলেন, সেটা অনুধাবন করতে আইপিএলের চলতি আসরের একটু আগে ফিরে যেতে হবে।

গত বিপিএলে তিনি ব্যাট হাতে ঝড় তুলেছিলেন। কিন্তু এই ক্রিস গেইলকেই আইপিএলে কোনো দল কিনতে চায়নি! নিলামে তৃতীয় ডাকে গেইলকে দলে ভেড়ায় প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাব। তারপর শুরু হয় আরেক নাটক। প্রথম দুই ম্যাচে একাদশেই রাখা হয়নি টি-টোয়েন্টির 'ইউনিভার্স বস'কে। তৃতীয় ম্যাচে সুযোগ পেয়ে বিধ্বংসী হাফ সেঞ্চুরি করেন। এরপর আজ তার ব্যাটেই চলতি আসরে প্রথম সেঞ্চুরির দেখা পেল আইপিএল।

গেইলের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি ২১তম সেঞ্চুরি। আইপিএলের আসরে ৬ষ্ঠ। ৬৩ বলে অপরাজিত ১০৪ রানের ইনিংসে মেরেছেন ১টি চার আর ১১টি ছক্কা। তার ব্যাটে ভর করেই নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৯৩ রানের পাহাড় গড়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। সাকিব আল হাসান, রশিদ খানের মতো তারকা বোলাররা কেউ পাত্তাই পায়নি গেইলের কাছে। ইনিংসের শুরুতে নেমে ম্যাচ শেষ করে মাঠ ছেড়েছেন।

মাঠ ছাড়ার পর প্রতিক্রিয়ায় গেইল বলেন, 'অনেক লোক আছে যারা আমাকে এখন বুড়ো ভাবে। কিন্তু আমার মনে হয়না নতুন করে কিছু প্রমাণ করার আছে। এই সেঞ্চুরিটি আমি আমার মেয়েকে উৎসর্গ করেছি। আগামীকাল তার জন্মদিন। ব্যাট করার জন্য উইকেটটি দারুণ ছিল। কিংসে যোগ দেওয়ার পর শেবাগ আমাকে বলেছিল যোগব্যয়াম করতে। এটাই হয়তো আমার পারফর্মেন্সের রহস্য।'



মন্তব্য