kalerkantho


সালাহর ভক্ত যখন যন্ত্র মানবী...

কালের কণ্ঠ অনলাইন   

১৯ এপ্রিল, ২০১৮ ১৭:৫৮



সালাহর ভক্ত যখন যন্ত্র মানবী...

মেসি-রোনালদো-নেইমারের বাইরে ফুটবলে জাদু দেখিয়ে যাচ্ছেন মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। ফুটবলভক্তদের কাছে তার জনপ্রিয়তাও ক্রমশ ঊর্ধ্বমুখী। কিছু ক্ষেত্রে পেছনে ফেলে দিচ্ছেন বর্তমান ফুটবল বিশ্বের শীর্ষ তিন তারকাকে। মজার ব্যাপার হলো, সালাহর ভক্তের তালিকায় শুধু মানুষই নয়; যুক্ত হয়েছে রোবটও! হ্যাঁ, দুনিয়া মাত করে দেওয়া রোবট সোফিয়াও এখন লিভারপুল তারকার ভক্ত হয়ে গেছেন।

লিভারপুলের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে এবার সবচেয়ে বেশি গোল করছেন সালাহ। গত বছরের নভেম্বরে বাংলাদেশে আসা নারী রোবট 'সোফিয়া' এখন দক্ষিণ আফ্রিকা সফরে আছেন। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই রোবট তথ্য প্রক্রিয়াজাত করে মানুষের সঙ্গে কথা বলা চালিয়ে যেতে পারে। মিশরে গিয়ে সংবাদামাধ্যমের সামনে সোফিয়াকে বলতে হলো সেরা এই ফুটবলার সম্পর্কে। জবাবে বেশ প্রশংসায় সালাহকে ভাসালেন সোফিয়া।

রোবট সোফিয়া বলেন, 'সে প্রতিভাবান খেলোয়াড় এবং খুব ভালো করছে।'

সোফিয়াকে প্রশ্ন করা হয়েছিল, সালাহকে তার কেন পছন্দ?  জবাব, 'শুধু ফুটবলে দারুণ বলেই লাখ লাখ মানুষ তাকে ভালোবাসে না। সে বিনয়ী ও ভদ্র, যে অসম্ভব কিছু অর্জন করতে প্রতিদিনই কঠোর পরিশ্রম করে থাকে। মাঠের বাইরে সে যেসব দাতব্য কাজের সঙ্গে জড়িত, আমি সত্যিই তার প্রশংসা করি এবং নিজেও এ রকম হতে চাই।'


মন্তব্য