kalerkantho



প্রথম বিদেশি স্পিনার হিসেবে আইপিএল’এ নারিনের ১০০ উইকেট

কালের কণ্ঠ অনলাইন   

১৭ এপ্রিল, ২০১৮ ২০:৪০



প্রথম বিদেশি স্পিনার হিসেবে আইপিএল’এ নারিনের ১০০ উইকেট

গত মাসে পাকিস্তান সুপার লিগে ক্যারিবীয় স্পিনার সুনীল নারিনের বোলিং এ্যাকশন নিয়ে নতুন করে অভিযোগ উত্থাপিত হয়েছিল। তারপর থেকে নিজের এ্যাকশন পরিবর্তন করে ভারতীয় প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে নিজেকে নতুনভাবে উপস্থাপন করেন নারিন। আর তাতেই বাজিমাত, প্রথম বিদেশি স্পিনার হিসেবে ভারতীয় প্রিমিয়ার লিগে তিনি শততম উইকেট দখলের কৃতিত্ব দেখিয়েছেন। গতকাল কলকাতার ইডেন গার্ডেনে দিল্লী ডেয়ারডেভিলসের বিপক্ষে তিনি আইপিএল ক্যারিয়ারের ১০০তম উইকেট দখল করেন।

দিল্লির ক্রিস মরিসকে মাত্র ২ রানে বোল্ড করার এক বল পরেই বিজয় শঙ্করকে ঐ ২ রানেই এলবিডাব্লিউ’র ফাঁদে ফেলেন। আর এতেই তার শততম উইকেটের মাইলফলক পূর্ণ হয়। এরপর অবশ্য তিনি মোহাম্মদ শামিকে আউট করে ম্যাচে ১৮ রানে তিন উইকেট দখল করেন। আইপিএল’এ এখন তার সর্বমোট উইকেটসংখ্যা ১০২।

নারিন ও কুলদ্বীপ যাদব তিনটি করে উইকেট দখল করায় ডেয়ারডেভিলসকে সহজেই ৭১ রানে পরাজিত করেছে কেকেআর।

ডেয়ারডেভিলসের বিপক্ষে নারিনের সর্বমোট বোলিং পরিসংখ্যান দাঁড়ালো ১২ ইনিংসে ২৩ উইকেট। আইপিএল’র কোন দল হিসেবে এটা তার দ্বিতীয় সেরা সাফল্য। কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে তিনি সর্বোচ্চ ২৬টি উইকেট দখল করেছেন। ক্যারিয়ারে এ পর্যন্ত আইপিএল’এ ৮৬ ম্যাচে ২১১৩ রান খরচায় নারিন ১০২ উইকেট দখল করেছেন। এর মধ্যে সেরা বোলিং পরিসংখ্যান ১৯ রানে ৫ উইকেট। ২০১২ সালে প্রথম আইপিএল মৌসুমে তিনি এই সাফল্য অর্জন করেছিলেন।

আইপিএল’এ নারিনের বোলিং পরিসংখ্যান :

বোলিং ম্যাচ বল রান উইকেট সেরা বোলিং গড়
ক্যারিয়ার ৮৬ ২০১৬ ২১১৩ ১০২ ৫/১৯ ২০/৭১
২০১৮ ৪ ৯০ ৮২ ৭ ৩/১৮ ১১.৭১
২০১৭ ১৬ ৩৫৪ ৪১২ ১০ ২/২৯ ৪১.২০
২০১৬ ১১ ২৫৭ ৩০৪ ১১ ৩/২৬ ২৭/৬৩
২০১৫ ৮ ১৯২ ২৩৪ ৭ ৪/১৯ ৩৩.৪২
২০১৪ ১৬ ৩৮৪ ৪০৭ ২১ ৪/২০ ১৯.৩৮
২০১৩ ১৬ ৩৮৪ ৩৫০ ২২ ৪/১৩ ১৫.৯০
২০১২ ১৫ ৩৫৫ ৩২৪ ২৪ ৫/১৯ ১৩.৫০



মন্তব্য