kalerkantho


২৭ রানে ৯ উইকেট; ৫৮ রানে অল-আউট ইংল্যান্ড!

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৮ ১৫:২৯



২৭ রানে ৯ উইকেট; ৫৮ রানে অল-আউট ইংল্যান্ড!

ভয়ংকর সুইংয়ে ইংলিশদের ধসিয়ে দিয়েছেন গতিতারকা ট্রেন্ট বোল্ট। ছবি: এএফপি

এই ছিল ক্রিকেটের সবচেয়ে বনেদি দলের কপালে? নিউজিল্যান্ড শক্তিশালী বটে, কিন্তু তার মানে একটি টেস্ট ম্যাচে ৫৭ রানে অল-আউট হবে জো রুটের দল, এটাও মানা যায়! অকল্যান্ডে আজ থেকে শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে আগে ব্যাট করতে নেমে এই পরিণতিই হয়েছে ইংলিশদের। খেলা হয়েছে মাত্র ২০.৪ ওভার। মারাত্মক সুইংয়ের ফাঁদে ফেলে দুই গতিতারকা ট্রেন্ট বোল্ট ৬ উইকেট আর টিম সাউদি ৪ উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন রুটদের।

টসে জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিক নিউজিল্যান্ড। দলীয় ৬ রানেই ইংলিশদের ধসের শুরু। এই ধস আর ঠেকানো সম্ভব হয়নি। অভিজ্ঞ অ্যালিস্টার কুককে (৫) ল্যাথামের তালুবন্দি করে শুরু করেন বোল্ট। বাকী ব্যাটসম্যনদের রানের দিকে তাকানো যায় না। স্টোনম্যান ১১, রুট ০, মালান ২, বেন স্টোকস, ০, বেয়ারস্টো ০, মঈন আলী ০, ক্রিস ওকস ৫, ক্রিস ব্রড ০ এবং জেমস অ্যান্ডারসন ১ রানে প্যাভিলিয়নে ফিরেন।

সবার বিপরীতে দাঁড়িয়ে ২৫ বলে ৫ চার ১ ছক্কায় সর্বোচ্চ ৩৩ রানের ইনিংস খেলেন ৯ নম্বরে নামা ওভারটন। তার সৌজন্যেই ২৭ রানে ৯ উইকেট হারানোর পর ৫৮ রানে অল-আউট হয়ে ইংলিশরা। বোল্ট ৩২ রানে ৬টি আর সাউদি ২৫ রানে ৪ উইকেট নেন। জবাবে প্রথম ইনিংসে ৩ উইকেটে ১৭৫ রান তুলে প্রথম দিন শেষ করেছে নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন অপরাজিত আছেন ৯১ রানে।


মন্তব্য