kalerkantho



নিউজিল্যান্ড টেস্ট দলে ডাক পেলেন গাপটিল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৮ ১৬:৪৬



নিউজিল্যান্ড টেস্ট দলে ডাক পেলেন গাপটিল

ইংল্যান্ডের বিপক্ষ ২২ মার্চ থেকে শুরু হওয়া প্রথম টেস্টের জন্য নিউজিল্যান্ড দলে ডাকা হয়েছে ব্যাটসম্যান মার্টিন গাপটিলকে। যদিও থাইয়ের ইনজুরি কাটিয়ে রস টেইলর দ্রুতই সুস্থ হয়ে উঠছেন। তারপরেও তার স্থানে ব্যাক-আপ ব্যাটসম্যান হিসেবে গাপটিলকে ডাকা হয়েছে বলে ক্রিকেট নিউজিল্যান্ড সূত্র নিশ্চিত করেছেন। ওয়ানডে সিরিজে টেইলর থাইয়ের ইনজুরিতে আক্রান্ত হয়েছিলেন। 

২০১৬ সালের অক্টোবরে সর্বশেষ ভারতের বিপক্ষে টেস্ট খেলেছিলেন গাপটিল। এর অর্থ হচ্ছে নির্বাচকরা এখনো তার মধ্যে টেস্ট ভবিষ্যত দেখতে পাচ্ছেন। গত মৌসুমে গাপটিল ঘোষনা দিয়েছিলেন নিজের টেস্ট ক্যারিয়ারকে পুনর্জাগরিত করার জন্য তিনি মিডল অর্ডারে ব্যাটিংয়ের চেস্টা করছেন। কিন্তু ঘরোয়া প্লানকেট শিল্ডে তিনি ৩ নম্বরে ব্যাটিং করেছিলেন, তারপর থেকে ইনজুরির কারণে বেশীদুর যেতে পারেননি।

গত সপ্তাহে ইংল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে লাল বলে দুইদিনের ওয়ার্ম আপ ম্যাচে গাপটিল ৩ নম্বরে ব্যাট করতে নেমে ৭৩ রান করেছেন। তারপর থেকে মূলত প্রথম শ্রেণীর ক্রিকেটে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তার ব্যাটিংয়ে নামার আস্থাটাও কমে এসেছে। একইসাথে তিনি টেস্ট দলেও জায়গা করে নিয়েছেন। যদিও প্রত্যাশার থেকেও দ্রুত তিনি টেস্ট দলে ডাক পেয়েছেন।

গাপটিল বলেছেন, 'আশা করছি মিডল অর্ডারে খেলতে আমি বেশী স্বাচ্ছ্যন্দ বোধ করব। এখনো আমার কিছু টেস্ট ম্যাচ খেলার স্বপ্ন রয়েছে। অকল্যান্ডে সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে চাই। কিন্তু যদি তা নাও হয় আমি চেষ্টা চালিয়ে যাব।'

ব্যাটিংয়ে ৫ নম্বরে নেমে টেস্টে সর্বোচ্চ ১৮৯ রান করেছিলেন গাপটিল। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত এই ইনিংসটি খেলেছিলেন। প্লানকেট শিল্ডে বেশ কয়েকজন খেলোয়াড়ের মাঝে নিজেকে প্রমাণের প্রেক্ষিতেই তিনি পুনরায় টেস্ট দলে ডাক পেয়েছেন। এবারের মৌসুমে ৩৮ বছর বয়সী মাইকেল প্যাপস সর্বোচ্চ রান করেছেন। তারপরেই আছেন ৩৩ বছর বয়সী সেন্ট্রার ডিস্ট্রিক্ট ওপেনার গ্রেগ হে। 

ক্রাইস্টাচার্চে শেষ ওয়ানডেতে থাইয়ের ইনজুরির কারণে খেলতে পারেননি টেইলর। এর আগে ডানেডিনে তিনি অপরাজিত ১৮১ রানের ইনিংস উপহার দিয়েছিলেন।



মন্তব্য