kalerkantho


ওয়াকারের রেকর্ড ছুঁয়ে আজিদের উড়িয়ে দিলেন রাবাদা

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৮ ২০:৪১



ওয়াকারের রেকর্ড ছুঁয়ে আজিদের উড়িয়ে দিলেন রাবাদা

ছবি: এএফপি

ডান-হাতি পেসার কাগিসো রাবাদার দুর্দান্ত বোলিং নৈপুণ্যে চতুর্থ দিনেই পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে সিরিজে ১-১ সমতা এনেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ইনিংসে ১৫০ রানের বিনিময়ে মোট ১১ উইকেট শিকার করেছেন রাবাদা। ম্যাচের সেরা হয়েছেন কাগিসো রাবাদা। এদিন তিনি পাকিস্তানি পেস কিংবদন্তি ওয়াকার ইউনুসের একটি রেকর্ড স্পর্শ করেছেন তিনি।

প্রথম ইনিংসে ৯৬ রানে ৫ উইকেট নেন রাবাদা। পাশাপাশি লুঙ্গি এনগিডির ৩ ও ভারনন ফিলান্ডারের ২ উইকেট শিকারে ফলে প্রথম ইনিংসে ২৪৩ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে দলের সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের ১২৬ রানে ভর করে প্রথম ইনিংসে ৩৮২ রান করে প্রোটিয়ারা। প্রথম ইনিংস থেকে ১৩৯ রানের লিড পায় স্বাগতিকরা।

প্রথম ইনিংসে ১৩৯ রানে পিছিয়ে থেকে ম্যাচের তৃতীয় দিন ব্যাট হাতে নেমে আবারো রাবাদার বোলিং তোপে পড়ে দিনশেষে ৫ উইকেটে ১৮০ রান তুলে ৪১ রানে এগিয়ে থাকে অজিরা। তবে চতুর্থ দিনের শুরু থেকেই নিয়মিত উইকেট হারাতে শুরু করে স্টিভেন স্মিথের দল। ৩৯ রান নিয়ে শুরু করে ৪৫ রানে বিদায় নেন মিচেল মার্শ। এবারও শিকারী রাবাদা। এরপর টেল-এন্ডারে আরও দুই উইকেট তুলে নিয়ে অজিদের ২৩৯ রানে গুটিয়ে দেন তিনি। এই তরুণ পেস সেনসেশনের নামের পাশে ৫৪ রানে ৬ উইকেট।

ক্যারিয়ারে নবমবারের মত পাঁচ বা ততোধিক এবং চতুর্থবারের মতো ১০ বা ততোধিক উইকেট শিকারের নজির গড়েন রাবাদা। ২২ বছর বয়সেই চতুর্থবারের মতো ১০ বা ততোধিক উইকেট শিকার করে রেকর্ড বইয়ে পাকিস্তানের পেসার ওয়াকার ইউনিসের পাশে বসলেন তিনি। ২২ বছর বয়সে এমন কীর্তি গড়েছিলেন ওয়াকার। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্টে তৃতীয়বারের মতো পাঁচ বা ততোধিক এবং প্রথমবারের মতো ১০ বা ততোধিক উইকেট শিকার করলেন তিনি।

মধ্যাহ্ন-বিরতির আগে অস্ট্রেলিয়াকে গুটিয়ে দিয়ে জয়ের জন্য ১০১ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা। সেটি স্পর্শ করতে গিয়ে ৩২ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে বসে স্বাগতিকরা। এইডেন মার্করাম ২১ ও ডিন এলগার ৫ রানে বিদায় নেন। এমতাবস্থায় দেখেশুনে খেলতে শুরু করেন হাশিম আমলা ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডি ভিলিয়ার্স। ৫৮ বলে ৪৯ রানের জুটি গড়েন তারা। এতেই জয়ের খুব কাছে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

কিন্তু দলীয় ৮১ রানেই আমলা ও ডি ভিলিয়ার্সের প্যাভিলিয়নের পথ দরেন। তবে এতে জয় পেতে দক্ষিণ আফ্রিকার কোনো বেগ পেতে হয়নি। অবিচ্ছিন্ন ২১ রানের জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক ফাফ ডু-প্লেসিস ও থিউনিস ডি ব্রুইন। ডু-প্লেসিস ২ ও ব্রুইন ১৫ রানে অপরাজিত থাকেন। ডারবানে সিরিজের প্রথম টেস্ট ১১৮ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। কেপটাউনে আগামী ২২ মার্চ থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।



মন্তব্য