kalerkantho


১২০ বলের মধ্যে ৫৫টি 'ডট' দিল বাংলাদেশি ব্যাটসম্যানরা!

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৮ ২২:১৮



১২০ বলের মধ্যে ৫৫টি 'ডট' দিল বাংলাদেশি ব্যাটসম্যানরা!

ছবি: এএফপি

বাংলাদেশি ব্যাটসম্যানদের 'ডট বল রোগ' কবে দূর হবে কিংবা আদৌ দূর হবে কিনা তা নিয়ে বিস্তর আলোচনার অবকাশ আছে। তবে অসংখ্যবার আলোচনা-সমালোচনার পর এই রোগ যখন সারেনি, তখন দ্রুতই সারবে বলে মনে হয় না। নিদাহাস ট্রফিতে ভারতের বিপক্ষে আজ নিজেদের প্রথম ম্যাচে ৫৫টি ডট বল দিয়েছে বাংলাদেশি ব্যাটম্যানরা। ইনিংসে ১২০ বলের টি-টোয়েন্টি ম্যাচে আর কয় বল বাকী থাকে?

রোহিত শর্মার নেতৃত্বাধীন বড় তারকাবিহীন ভারতের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৯ রান করেছে বাংলাদেশ। ব্যাটসম্যানরা চার মেরেছেন ১২টি আর ছক্কা মেরেছেন ৩টি। অর্থাৎ বাউন্ডারি থেকে রান এসেছে ৬৬। বাকী ৭৩ রান এসেছে সিঙ্গেল-ডাবলস থেকে। এই পরিসংখ্যান দেখলে যে কেউ বলতেই পারেন, বেশ ভালোই তো; বাউন্ডারি থেকে আসা রানের চেয়ে দৌঁড়ে রান বেশি এসেছে। কিন্তু ৫৫টি ডট বলের আক্ষেপ এই যুক্তিতে কি দূর হবে?

একদিন আগে শ্রীলঙ্কা-ভারতের ম্যাচের দিকে তাকানো যাক। ম্যাচটি ৯ বল হাতে রেখে ৫ উইকেটে জিতে নিয়েছিল শ্রীলঙ্কা। আগে ব্যাটিংয়ে নেমে ১৭৫ রানের স্কোর গড়তে গিয়ে ভারতীয় ব্যাটসম্যানরা ডট বল খেলেছিল ৪৩টি। আর বিধ্বংসী ব্যাটিংয়ে সেই রান চেজ করতে গিয়ে মাত্র ৩৭টি ডট বল দিয়েছে লঙ্কান ব্যাটসম্যানরা। ফরম্যাট যখন টি-টোয়েন্টি, ডট বলই তখন ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে এটা তার জ্বলন্ত প্রমাণ। বুদ্ধি খাটিয়ে রান তোলার চেয়ে চার-ছক্কাতেই যেন এদেশের ক্রিকেটারদের আগ্রহ বেশি। এতে দল যদি মুখ থুবড়ে পড়ে, তাতেও যেন এই ধারা অব্যাহত থাকবে।



মন্তব্য