kalerkantho


ওভারে ৫ বল করার অদ্ভুত প্রস্তাব!

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৮ ২১:২৮



ওভারে ৫ বল করার অদ্ভুত প্রস্তাব!

এ কেমন প্রস্তাব? যুগের পর যুগ ধরে ক্রিকেটে এক ওভার বলতেই মনে আসে ৬ বলের কথা। এবার কি সেই নিয়মের বদল আনতে হবে? না, আইসিসির আপাতত এ ধরণের কোনো চিন্তা নেই। অন্তত ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে চোখ কপালে ওঠারই কথা।৫ বলে এক ওভার করার এই অদ্ভুত প্রস্তাব দিয়েছে দেশটির টেলিভিশন ব্রডকাস্টাররা।

এমন প্রস্তাবের পেছনে তাদের যুক্তিটাও বেশ অদ্ভুত। মূলত টি-টোয়েন্টি ক্রিকেটকে আড়াই ঘন্টার মধ্যে শেষ করার ইচ্ছা ইংল্যান্ডের টেলিভিশন ব্রডকাস্টারদের। এজন্য বেশ চাপেই আছে ইসিবি। তবে এই প্রস্তাবের সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টির কোনো সম্পর্ক নেই। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের জন্যই ব্রডকাস্টারদের এমন প্রস্তাব।

ইসিবিকে দেয়া টেলিভিশন ব্রডকাস্টারদের প্রস্তাব এমন, '২০২০ সালে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টি লিগ নতুনভাবে চালু করা যেতে পারে। সেখানে ৬ বলের পরিবর্তে ৫ বলের ওভার করা হবে। সময় বাঁচাতে পুরো ম্যাচে মাত্র একবার বোলিং প্রান্ত পরিবর্তনের নিয়ম করা যেতে পারে।'

টেলিভিশন ব্রডকাস্টারদের এমন এমন প্রস্তাবে চাপে পড়ে গেছে ইসিবি। টিভি স্বত্ব থেকে পাওয়া বড় অঙ্কের আয়ের ব্যাপারও আছে। তাই এমন প্রস্তাব বিবেচনা করা শুরু করেছে দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু ঘরোয়া ক্রিকেটে ৫ বলে ওভার খেলে আসা ক্রিকেটাররা আন্তর্জাতিক অঙ্গণে কীভাবে খাপ খাওয়াবে, সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন সাবেক ক্রিকেটাররা।



মন্তব্য