kalerkantho


ভারতকে দাপটে হারিয়ে শুভ সূচনা শ্রীলঙ্কার

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ২৩:০০



ভারতকে দাপটে হারিয়ে শুভ সূচনা শ্রীলঙ্কার

শেষটা রাঙিয়ে দিলেন থিসারা পেরেরা। ছবি: এএফপি

অতিরিক্ত আত্মবিশ্বাসই কি কাল হলো ভারতের? শ্রীলঙ্কা ও বাংলাদেশকে 'দুর্বল' ধরে নিয়েই নিদাহাস ট্রফিতে দ্বিতীয় সারির দল পাঠিয়েছিল ভারত। আজ প্রথম ম্যাচেই রোহিত শর্মার দলকে ৫ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে দুর্দান্ত সূচনা করল চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা। ব্যাট হাতে ভিত গড়ে দিলেন কুশল পেরেরা (৬৬) আর, শেষটা রাঙিয়ে দিলেন থিসারা পেরেরা। এই দুজনের দাপটে ৯ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেল স্বাগতিকরা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ১৭৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলীয় ১২ রানেই কুশল মেন্ডিসকে (১১) প্যাভিলিয়নে ফেরত পাঠান ওয়াশিংটন সুন্দর। কুশল পেরেরার সঙ্গে ৫৮ রানের জুটি গড়ে বিপদ সামাল দেন গুনাথিলাকা। তবে ব্যক্তিগত ১৯ রানে তিনি উনাদকাটের বলে ঋষভ পান্থের হাতে ধরা পড়েন। এরপর শুরু হয় কুশল পেরেরার তাণ্ডব। শার্দুল ঠাকুরের করা ইনিংসের তৃতীয় ওভারে হাঁকালেন ৫টি চার এবং ১টি ছক্কা। ধাওয়ানকে ম্লান করে দিয়ে ২২ বলে ৫ চার ৩ ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের ৮ম হাফ সেঞ্চুরি।

অধিনায়ক দিনেশ চান্দিমাল ইনিংস বড় করতে পারেননি। যুজবেন্দ্র চাহালের বলে আউট হয়েছেন ১১ বলে ১৪ রান করে। এরপর কুশলের সঙ্গী হয়ে হাত খুলে খেলতে থাকেন উপুল থারাঙ্গা। তবে ৩৭ বলে ৬ চার ৪ ছক্কায় ৬৬ রানে থামেন কুশল পেরেরা। ওয়াশিংটন সুন্দরের বলে উইকেটকিপার দিনেশ কার্তিকের হাতে ধরা পড়েন তিনি। শ্রীলঙ্কার রানের গতি শ্লথ হয়ে আসে। উপুল থারাঙ্গাকে যুজবেন্দ্র চাহাল বোল্ড করে দিলে পঞ্চম উইকেটের পতন হয় স্বাগতিকদের।

এমন সময় দাশুন শানাকাকে নিয়ে দলের হাল ধরেন থিসারা পেরেরা। উইকেটে সেট হওয়ার পর হাতা খোলেন থিসারা। উনাদকাটের করা ১৮তম ওভারে নেন ১৬ রান। ম্যাচ থেকে স্পষ্ট ছিটকে যায় ভারত। এই দুজনের জুটিতে ৯ বল হাতে রেখেই ৫ উইকেটে জয় ছিনিয়ে নিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করে শ্রীলঙ্কা। পেরেরা ১০ বলে ২২ আর শানাকা ১৮ বরে ১৫ রানে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রানের পাহাড় গড়ে ভারত। যদিও শুরুটা হয়েছিল বিপর্যয় দিয়ে। ইনিংসের প্রথম ওভারে দলীয় ১ রানেই প্যাভিলিয়নের পথ ধরেন অধিনায়ক রোহিত শর্মা (০)। দুষ্মন্ত্য চামিরার বলে মিড অফ থেকে পেছনে দৌঁড়ে গিয়ে অসাধারণ ক্যাচ নেন জীবন মেন্ডিস। পরের ওভারেই দলীয় ৯ রানে নুয়ান প্রদীপের বলে বোল্ড হয়ে যান টি-টোয়েন্টি স্পেশালিস্ট খ্যাত সুরেশ রায়না।

২ ওভারে ২ উইকেট হারিয়ে কাঁপতে থাকা ভারতের হাল ধরেন শিখর ধাওয়ান এবং মণীষ পাণ্ডে। ক্রমেই বিধ্বংসী হয়ে ওঠে শিখর ধাওয়ান। অপর প্রান্তে বলের সঙ্গে পাল্লা দিয়ে ধাওয়ানকে সঙ্গ দিয়ে যান মণীষ। দুজনের ৯৫ রানের জুটি ভাঙে জীবন মেন্ডিসের বলে মণীষ পাণ্ডে (৩৭) গুনাথিলাকার তালুবন্দি হলে।

অন্যদিকে টর্নেডো ব্যাটিং চালিয়ে যাচ্ছিলেন ধাওয়ান। তবে সেঞ্চুরির কাছাকাছি গিয়ে হতাশ করলেন তিনি। 'গব্বরের' ৪৯ বলে ৬ চার ৬ ছক্কায় ৯০ রানের ভয়াবহ ইনিংসটি থামল গুনাথিলাকার বলে পেরেরার তালুবন্দি হয়ে। শেষ ওভারের শেষ বলে চামিরার বলে ক্যাচ দেন ঋষভ পান্থ (২৩)। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রানে ইনিংস শেষ হয় ভারতের।


মন্তব্য