kalerkantho


বিশ্বকাপ খেলতে পারবে তো আফগানিস্তান?

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ২১:৫৭



বিশ্বকাপ খেলতে পারবে তো আফগানিস্তান?

ব্রেন্ডন টেইলরের ক্যাচটি ছেড়ে ম্যাচটাই যেন হাতছাড়া করলেন শরফুদ্দিন আশরাফ। ছবি: ক্রিকইনফো

এশিয়ার যে দলটি আন্তর্জাতিক ক্রিকেটে তুমুল আলোচনায় ছিল, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বের মঞ্চে এসে সেই দলটিই দেখা দিল বিবর্ণরূপে। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হারের পর দ্বিতীয় ম্যাচে স্বাগতিক জিম্বাবুয়ের কাছে হেরেছে রশিদ খানের দল। টানা দুই হারে আফগানদের বিশ্বকাপ যাত্রা এখন হুমকির মুখে। আজ ২ রানের নাটকীয় জয়ে বাছাইপর্বের পথে এগিয়ে গেল ধুঁকতে থাকা জিম্বাবুয়ে

বুলাওয়েতে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ব্রেন্ডন টেইলরের ৮৮ বলে ৮৯ এবং সিকান্দার রাজার ৬৮ বলে ৬০ রানের ভর করে ৪৩ ওভারেই ১৯৬ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে। টেইলর–সিকান্দার ছাড়া দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন শুধু দুজন— গ্রায়েম ক্রেমার (১৯*) ও শন আরভিন (১৩)। রশিদ খান এবং মুজিব ৩টি করে উইকেট নেন। এছাড়া দৌলত জার্দান ২টি আর মোহাম্মদ নবি ১ উইকেট নেন।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ১৬ রানেই প্রথম উইকেট হারায় আফগানিস্তান। ৫৮ রানে ৩ উইকেট হারানোর পর ৯৮ রানের জুটি গড়েন রহমত শাহ (৬৯) এবং মোহাম্মদ নবী (৫১)। এরপর হঠাৎ করেই বিপাকে পড়ে যায় আফগানরা। মোহাম্মদ নবী, শরাফুদ্দিন আশরাফ ও রশিদকে তুলে নেন জিম্বাবুয়ের সিকান্দার। ৩৭তম ওভার শেষে আফগানদের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৬৯। ১৩ ওভার দরকার ২৮ রান। হাতে ৩ উইকেট। কিন্তু ৪০ ও ৪২তম ওভারে আরও ২ উইকেট হারিয়ে জয়ের রাস্তা থেকে প্রায় ছিটকে যায় আফগানিস্তান।

শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ৪ রান। হাতে ১ উইকেট। প্রথম দুই বলে ১ রান দিলেও তৃতীয় বলে শাপুরকে তুলে নিয়ে জিম্বাবুয়ের ২ রানের নাটকীয় জয় নিশ্চিত করেন রায়ান ভিটোরি। টানা দুই জয়ে গ্রুপ পর্বেই সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেল জিম্বাবুয়ে। অন্যদিকে বিশ্বকাপ ভাগ্য নিয়ে শংকায় পড়ে গেল আফগানিস্তান।



মন্তব্য