kalerkantho



গব্বরের টর্নেডো ইনিংস থামল; হলো না সেঞ্চুরি

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ২১:০২



গব্বরের টর্নেডো ইনিংস থামল; হলো না সেঞ্চুরি

নাম তার 'গব্বর'। সতীর্থরা এই নামেই নাকি ডেকে থাকে হার্ডহিটার শিখর ধাওয়ানকে। দানবীয় ব্যাটিংয়ে তার জুড়ি মেলা ভার। আজ নিদাহাস ট্রফির উদ্বোধনী ম্যাচে ৯ রানে ২ উইকেট হারানোর পর ভারতের হাল ধরেন তিনি। সঙ্গী মণীষ পাণ্ডের সঙ্গে ৯৫ রানের জুটি গড়ার পর এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু তার ৪৯ বলে ৯০ রানের টর্নেডো ইনিংস থামে গুনাথিলাকার বলে পেরেরার তালুবন্দি হয়ে। ইনিংসটি খেলতে ৬টি করে চার-ছক্কা হাঁকান ধাওয়ান।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে ভারত। প্রথম ওভারে দলীয় ১ রানেই প্যাভিলিয়নের পথ ধরেন অধিনায়ক রোহিত শর্মা (০)। দুষ্মন্ত্য চামিরার বলে মিড অফ থেকে পেছনে দৌঁড়ে গিয়ে অসাধারণ ক্যাচ নেন জীবন মেন্ডিস। পরের ওভারেই দলীয় ৯ রানে নুয়ান প্রদীপের বলে বোল্ড হয়ে যান টি-টোয়েন্টি স্পেশালিস্ট খ্যাত সুরেশ রায়না। ২ ওভারে ২ উইকেট হারিয়ে কাঁপতে থাকা ভারতের হাল ধরেন শিখর ধাওয়ান এবং মণীষ পাণ্ডে।

ক্রমেই বিধ্বংসী হয়ে ওঠে শিখর ধাওয়ান। অপর প্রান্তে বলের সঙ্গে পাল্লা দিয়ে ধাওয়ানকে সঙ্গ দিয়ে যান মণীষ। দুজনের ৯৫ রানের জুটি ভাঙে জীবন মেন্ডিসের বলে মণীষ পাণ্ডে (৩৭) গুনাথিলাকার তালুবন্দি হলে। ৮ ওভারে ভারতের রান ৪ উইকেটে ১৫৩।

এই সিরিজ উপলক্ষে বলতে গেলে দ্বিতীয় সারির দল পাঠিয়েছে ভারত। দলে নেই নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পাণ্ডিয়ার মত প্রথম সারির তারকারা। ইনজুরি আক্রান্ত অ্যাঞ্জেলো ম্যাথুজের জায়গায় লঙ্কান দলকে নেতৃত্ব দিচ্ছেন দিনেশ চান্দিমাল। গত মাসে বাংলাদেশ সফরেও তার ওপরেই ছিল নেতৃত্বভার। একাদশে আছেন উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, আকিলা ধনাঞ্জয়ার মত তারকারা।



মন্তব্য