kalerkantho


জিদানের চিন্তায় ডি মারিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ২০:৫০



জিদানের চিন্তায় ডি মারিয়া

প্যারিস সেইন্ট-জার্মেইর (পিএসজি) বিপক্ষে মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্বে দ্বিতীয় লেগে মাঠে নামতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। ইনজুরির কারণে ঘরের মাঠে খেলা হচ্ছেনা পিএসজির তারকা ব্রাজিলিয়ান নেইমারের। কিন্তু নেইমারের অনুপস্থিতি বেশ গুরুত্বের সাথেই দেখছেন রিয়াল কোচ জিনেদিন জিদান ও অধিনায়ক সার্জিও রামোস। কারণ নেইমারের অনুপস্থিতিতে দলের মূল দায়িত্ব পড়তে যাচ্ছে ডি মারিয়ার ওপর। আর তাই ডি মারিয়াকে নিয়ে চিন্তিত হয়ে উঠেছে রিয়াল শিবির। 

শেষ ষোলোর লড়াইয়ের প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে ৩-১ গোলে জয়ী হয়েছির স্বাগতিকরা। কিন্তু তারপরেও প্যারিসের মাটিতে মোটেই আত্মতুষ্টিতে ভুগছে না রিয়াল। লিগ ওয়ানের ম্যাচে গত রবিবার গোঁড়ালিতে আঘাত পেয়ে নেইমার মাঠের বাইরে চলে গেছেন। নেইমারের অনুপস্থিতি কিছুটা হলেও স্প্যানিশ জায়ান্টদের এগিয়ে রাখছে, অন্যদিকে দলের সবচেয়ে দামী ফুটবলারকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগে নিজেদের টিকিয়ে থাকার লড়াইয়ে মাঠে নামতে যাচ্ছে পিএসজি।

যদিও জিদান ও রামোস দুজনেই মনে করেন নেইমারের অনুপস্থিতি খুব একটা পার্থক্য গড়ে দিবেনা। কারণ দুজনেই ডি মারিয়ার দিকে দৃষ্টি দিয়েছেন। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত মাদ্রিদে খেলেছেন এই আর্জেন্টাইন। নেইমারের পরিবর্তে তিনিই হয়ে উঠতে পারেন পিএসজির মূল ভরসা।

নেইমারের ইনজুরি প্রসঙ্গে বলতে গিয়ে রামোস বলেছেন, 'সে একজন বিশ্বমানের খেলোয়াড়। বিশ্ব ফুটবলে তার মানের ফুটবলার খুব কমই আছে। যেই তার পরিবর্তে খেলুক না কেন তাকে সেই মানের খেলা উপহার দিতে হবে। আমরা নেইমারের বিপক্ষে খেলেছি এবং আমরা তাকে চিনি। কিন্তু ডি মারিয়াও অসাধারণ। সে ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারে। তবে আমরাও প্রস্তুত আছি নিজেদের সর্বোচ্চটা দিতে।'


মন্তব্য