kalerkantho


মরগ্যানের মুখে সাকিবের কথা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:৫০



মরগ্যানের মুখে সাকিবের কথা

ক্রিকেট বিশ্বে বর্তমানে যেসব তাত্বিক আলোচনা চলছে তার প্রায় পুরোটাই জুড়ে আছে টেস্ট আর টি-টোয়েন্টি ক্রিকেট। টেস্ট ক্রিকেটকে বাঁচানোর জন্য আহ্বান জানাচ্ছেন একটা বড় অংশ। আবার অনেকেই এই ফরম্যাটকে ছোট করে আনার কথাও বলছেন। এর মধ্যে আবার কেউ কেউ আন্তর্জাতিক ক্রিকেট থেকে টি-টোয়েন্টিকে বাদ দেওয়ার কথাও বলেন। এমসিসি কমিটির প্রথম বাংলাদেশি সদস্য বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান কিন্তু টেস্ট ক্রিকেট বাঁচানোর পক্ষে।

এমসিসিতে নিজের প্রথম সভায় সাকিব টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে নিজের শঙ্কার কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, বাংলাদেশের উঠতি তরুণ ক্রিকেটারদের বেশির ভাগই টেস্ট ক্রিকেটকে এখন আর গুরুত্ব দেয় না। এর অন্যতম কারণ টি-টোয়েন্টি খেলে ক্রিকেটাররা এখন যথেষ্ট আয় করেন। তাই টেস্ট ক্রিকেট বাঁচাতে আইসিসির উদ্যোগের দাবি জানিয়েছিলেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। এবার তার সুরে গলা মেলালেন ইংলিশ ওয়ানডে অধিনায়ক এউইন মরগ্যান।

এমসিসির সভায় মরগ্যান বলেছেন, 'টেস্ট ক্রিকেট নিয়ে বেশ কিছুদিন ধরেই আমি শঙ্কিত। এটা নিয়ে যদি কিছু করার থাকত, তাহলে আরও আগে উদ্যোগ নেওয়া দরকার ছিল। টেস্ট ক্রিকেট নিয়ে এখন নানা রকম ভাবনার কথা শোনা যায়। তবে সত্যিটা হলো, দুর্বল ক্রিকেট খেলুড়ে দেশগুলোর কাছে টেস্ট ক্রিকেট এখন বিলাসিতা। আর বড় দলগুলো তো ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিকেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছে।'

টেস্ট ক্রিকেট বাঁচাতে আইসিসি কিছু কিছু উদ্যোগ নিচ্ছে। দর্শকদের সুবিধার জন্য দিবা-রাত্রির টেস্ট চালু হয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপ লিগভিত্তিক করে পয়েন্ট টেবিল আনা হচ্ছে। চারদিনের টেস্টও অনুষ্ঠিত হয়েছে পরীক্ষামূলকভাবে। তবে যারা টেস্ট ক্রিকেট বাঁচাতে চান, তারা প্রায় সবাই পাঁঁচ দিনের ম্যাচ আয়োজনের পক্ষপাতী। সাকিব-মরগ্যানদের মত, ক্রিকেটারদের আসল পরীক্ষা হয়েই যেন বেঁচে থাকে টেস্ট ক্রিকেট।


মন্তব্য