kalerkantho


মামলার ঝামেলা শেষে মাঠে ফেরার অপেক্ষায় বেন স্টোকস

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৪২



মামলার ঝামেলা শেষে মাঠে ফেরার অপেক্ষায় বেন স্টোকস

নাইটক্লাবে মারামারি করে কী বিপদেই না পড়েছিলেন ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস! জেলে যেতে হয়েছিল। বাদ পড়তে হয়েছে দল থেকে। মিস করেছেন অ্যাশেজের মত সিরিজসহ বেশ কয়েকটি সিরিজ। তারপরও মামলা পিছু ছাড়েনি তার। এমতাবস্থায় পেছনের ইতিহাস ভুলে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ফেরার অপেক্ষায় বিশ্বের অন্যতম সেরা এই পেস-বোলিং অল-রাউন্ডার।

রবিবার থেকে হ্যামিল্টনে শুরু হচ্ছে সিরিজের প্রথম ওয়ানডে। এর আগেই গত সপ্তাহে ব্রিস্টলের আদালত স্টোকসকে 'নির্দোষ' ঘোষণা করে রায় দেয়। এরপর দলে ফিরতে তার কোনো বাধা নেই। তাকে পেয়ে ইংলিশ টিম ম্যানেজম্যান্টও ভীষণ খুশি। যদিও প্রথম ওয়ানডের জন্য এখনো দল ঘোষণা করেনি ইংল্যান্ড। স্টোকসের ম্যাচ অনুশীলনেরও অভাব রয়েছে। তারপরেও অধিনায়ক এউইন মরগ্যান স্টোকসের ফেরার ব্যপারে ইঙ্গিত দিয়েছেন।

মরগ্যান বলেছেন, 'সে এই মুহূর্তে দারুণ ছন্দে রয়েছে। এতদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকলেও তার ফিটনেসের কোনো ঘাটতি হয়নি। যত বেশি ম্যাচে সে খেলবে তত দ্রুত নিজেকে ফিরে পাবে। এতে তার আত্মবিশ্বাসও বাড়বে। দীর্ঘদিন পরে সে ওয়ানডে ম্যাচে খেলতে নামছে।'

সম্প্রতি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে দলে বাইরে থাকার পরে স্টোকসের সাথে ইংলিশ দলে আরও ফিরেছেন টেস্ট অধিনায়ক জো রুট, অল-রাউন্ডার মঈন আলী, ক্রিস ওকস এবং জনি বেয়ারস্টো। সিরিজের সবকটি ম্যাচ জিতে শিরোপা নেয় অস্ট্রেলিয়া। রানার্সআপ হয় নিউজিল্যান্ড। এবার ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই মাঠে নামবে কিউইরা। 

এ সম্পর্কে নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন বলেছেন, 'এটা সম্পূর্ণ ভিন্ন একটি দল ও ফর্মেটেও ভিন্ন। কিছুদিন ধরেই আমরা ওয়ানডেতে বেশ ভালো করছি। তবে ওরাও (ইংল্যান্ড) ভীষণ দুর্দান্ত। ব্যাট হাতে তারা প্রথম বল থেকেই আগ্রাসী থাকে। আর সে কারণেই আমাদেরও লক্ষ্য থাকবে প্রথম থেকেই উইকেট তুলে নেওয়ার। ওদের এক থেকে ৯ নম্বর পর্যন্ত ব্যাটিং অর্ডার বেশ শক্তিশালী। তাদের মধ্যে অন্যতম স্টোকস। কিন্তু একজনদের দিকে নয়, আমরা ওদের সবার দিকেই নজর দেব। কারণ ওদের অনেক ভালো ক্রিকেটার আছে।'



মন্তব্য