kalerkantho


টি-টোয়েন্টি ক্রিকেট কি বন্ধ করে দেওয়া উচিত?

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৪৮



টি-টোয়েন্টি ক্রিকেট কি বন্ধ করে দেওয়া উচিত?

টেস্ট ক্রিকেট নিয়ে চলমান বিতর্কের মধ্যে নতুন বিতর্ক শুরু হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে। ক্রিকেট বোদ্ধাদের অনেকেই ক্রিকেটের এই ক্ষুদ্র সংস্করণ বন্ধ করে দিতে বলেছেন। কয়েকদিন আগেই ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস বলেছেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি বন্ধ করা উচিত। কিন্তু ভারতের সাবেক সফলতম অধিনায়ক সৌরভ গাঙ্গুলী টি-টোয়েন্টিতে বাঁচিয়ে রাখার পক্ষে। তার মতে, টি-টোয়েন্টি না থাকলে ক্রিকেট বাঁচবে না।

'প্রিন্স অব ক্যালকাটা' বলেছেন, 'টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য আবশ্যক। বর্তমান সময়ে টি-টোয়েন্টি ছাড়া ক্রিকেট টিকবে না।'

টি-টোয়েন্টির সবচেয়ে বড় সমালোচনা হলো, এতে ক্রিকেটের শাস্ত্রীয় দিকগুলো নষ্ট হয়ে যাচ্ছে। ক্রিকেট হারাচ্ছে শৈল্পিকতা। তাছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টি সহ ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর কারণে ক্রিকেটারদের ব্যস্ততা বেড়েছে। বাড়ছে ইনজুরি। ক্যারিয়ার ছোট হয়ে আসছে। টি-টোয়েন্টি খেলতে অনেকে টেস্ট খেলা ছেড়ে দিচ্ছেন। কিন্তু টেস্ট ক্রিকেটকে বাঁচাতে টি-টোয়েন্টিকে সংকীর্ণ করা উচিত বলেই মত বিশেষজ্ঞদের।

অন্যদিকে টি-টোয়েন্টির পক্ষের মানুষেরও যুক্তি আছে। লম্বা দৈর্ঘ্যের ক্রিকেট দেখার মত সময় এখনকার যুগে কম মানুষই পেয়ে থাকে। তাই আর্থিক ক্ষতি হয়। এছাড়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ খেলে অনেক ক্রিকেটার প্রচুর টাকা কামাচ্ছেন। এটাও একটা বড় বিষয়। বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড তথা আইসিসির আয় বেড়েই চলছে। তাই অনেকের মতো সৌরভ গাঙ্গুলীও এই সংস্করণের পক্ষে।



মন্তব্য