kalerkantho


পিছলে পড়ে বিশাল ক্ষতিপূরণ দাবি টেনিস সুন্দরী বুশার্ডের

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:০৪



পিছলে পড়ে বিশাল ক্ষতিপূরণ দাবি টেনিস সুন্দরী বুশার্ডের

ছবি: ইন্টারনেট

ঘটনা তিন বছর আগের। আমেরিকায় এক টুর্নামেন্টে ম্যাচ শেষে লকার রুমে পড়ে গিয়েছিলেন কানাডিয়ান টেনিস সুন্দরী ইউজিনি বুশার্ড। পরিষ্কার করার জন্য ঘরের মেঝেতে তখন তরল পিচ্ছিল কিছু ঢালা হয়েছিল।তাতেই পিছলে পড়ে যান তিনি। সাহায্যের জন্য তখন সেখানে ইউএসটিএর কোনও কর্মীও উপস্থিত ছিলেন না। এই ঘটনায় মার্কিন টেনিস সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করেন বুশার্ড। সেই মামলা জয়ের পর এবার বিশাল ক্ষতিপূরণ দাবি করতে যাচ্ছেন তিনি। 

ব্রুকলিন আদালত এই মামলায় রায় দিতে গিয়ে বলেছে, এই ঘটনায় অন্তত ৭৫ শতাংশ দায় মার্কিন টেনিস সংস্থার। তিন বছর আগে এই ঘটনায় লকার রুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন বুশার্ড। আদালতে মার্কিন যুক্তরাষ্ট্র টেনিস সংস্থার (ইউএসটিএ) ফিজিওথেরাপিস্ট সাক্ষ্য দিতে গিয়ে বলেছেন, তারা ভেবেছিলেন বুশার্ড পড়ে যাওয়ার পর উঠে চলে গেছেন। তাদের আইনজীবীও আদালতে স্বীকার করে নিয়েছেন, সব খেলোয়াড় চলে না যাওয়া পর্যন্ত ঘর পরিষ্কার করার কাজ শুরু করার নিয়ম নেই।

আদালত এবার ঠিক করবে এই মামলায় ক্ষতিপূরণের পরিমাণ কত হবে। এই চোটের ফলে বুশার্ডের ক্যারিয়ারে কী কী ক্ষতি হয়েছে সেটাও দেখা হবে। তার পরেই ঠিক হবে ক্ষতিপূরণের পরিমাণ কতটা হতে পারে। মনে করা হচ্ছে, এই চোটের পর বিশ্ব র‌্যাংকিংয়ে তার অবস্থান যে ভাবে নেমে গিয়েছে সেটা তুলে ধরতে পারেন বুশার্ডের আইনজীবীরা। ২০১৪ সালের অক্টোবরে বুশার্ডের বিশ্ব র‌্যাংকিং ছিল ৫। এখন যা দাঁড়িয়েছে ১১৬। সেই চোটের ফলে বুশার্ডের সাময়িক ক্ষতি হয়েছিল তেমনও নয়। ২০১৫ সালে চোট লাগার পরে তিনি আর একটিই ম্যাচে নামতে পেরেছিলেন সে বছর। অসুস্থ হয়ে পড়ায় সেই টুর্নামেন্ট থেকেও তিনি নাম তুলে নিতে বাধ্য হন।

অন্যদিকে ইউএসটিএও যুক্তি দেখাতে পারে তিন বছর আগে ফিজিওথেরাপি ঘরে পড়ে যাওয়ার আগে থেকেই বুশার্ডের র‌্যাংকিংয়ে পিছিয়ে যাওয়া শুরু হয়ে গিয়েছিল। চোট লাগার বছর খানেক আগে তার র‌্যাংকিং প্রথম দশে থাকলেও তিনি চোট লাগার সময় যুক্তরাষ্ট্র ওপেনে ২৫তম বাছাই হিসেবে নেমেছিলেন। তবে জরিমানা হিসেবে মেরেকেটে হলেও যে অর্থ পাবেন বুশার্ড সেটাও কিন্তু কম নয়!


মন্তব্য