kalerkantho



লা লিগার মঞ্চে আজ বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৫২



লা লিগার মঞ্চে আজ বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ

চ্যাম্পিয়ন্স লিগ আপাতত সরিয়ে এই মুহূর্তে বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদ মনযোগ দিয়েছে লা লিগায়। আজ শনিবার যেখানে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ আলাভেস। আবার বার্সেলোনার প্রতিপক্ষ জিরোনা। লা লিগায় এই মুহূর্তে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের পয়েন্টের ব্যবধান ১৪ পয়েন্টের। ২৪ রাউন্ডের পরে আর্নেস্তো ভালভার্দের বার্সেলোনা যখন লা লিগার শীর্ষে, তখন ৪৮ পয়েন্ট নিয়ে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ দাঁড়িয়ে তিন নম্বরে। রিয়ালের ম্যাচটি বাংলাদেশ সময় সোয়া ৯টা আর বার্সেলোনার ম্যাচ পৌনে ২টায় শুরু হবে।

দুই প্রতিপক্ষ পয়েন্ট কিংবা মানের দিক দিয়ে দুর্বল। ২৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় ১৫ নম্বর স্থানে রয়েছে আলাভেস। আর বার্সেলোনার প্রতিপক্ষ জিরোনা ২৪ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে রয়েছে লা লিগার আট নম্বর পজিশনে। আর এই দুই ম্যাচের আগে দুই শিবিরে দুই ছবি। জিরোনা ম্যাচের কথা ভেবে মেসিদের দলের ডিফেন্ডার জেরার পিকে যখন একা একা অনুশীলন করছেন, তখন ক্রিশ্চিয়ানো রোনালদোর দলের ম্যানেজার জিনেদিন জিদান ব্যস্ত গ্যারেথ বেলকে নিয়ে একের পর এক প্রশ্নের জবাব দিতে।

গত সপ্তাহে রিয়াল বেতিসের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ৫৩ জয়ের ম্যাচে নেমেছিলেন গ্যারেথ বেল। কিন্তু ওয়েলসের এই ফুটবলার মন জয় করতে পারেননি রিয়াল ম্যানেজার এবং কর্তাদের। ফলে তাকে নিয়ে মোহভঙ্গ হয়েছে রিয়াল মাদ্রিদের।

জিদান যদিও আলাভেসের বিপক্ষে নামার আগে বেলকে নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'গ্যারেথকে নিয়ে আমি খুশি। চোট সারিয়ে ফিরছে। তাই ওকে নিয়ে ধীরে ধীরে ভাবতে হবে। ও নিজের সেরা ফর্মে ফিরুক। তার পরে ওকে ব্যবহার করার কথা ভাবা হবে।'

জিদান আরও বলেন, 'এই মুহূর্তে আমরা ফের ছন্দে ফিরেছি। সামনে প্রচুর ম্যাচ রয়েছে। কাজেই সবাইকে ম্যাচ ফিট অবস্থায় পেতে চাই। এখন লিগ তালিকায় আমরা তৃতীয়। এই পরিস্থিতিতে আমাদের প্রধান লক্ষ্য দ্বিতীয় স্থানে উঠে আসা।'

লা লিগায় কয়েক দিন আগেই লিগ তালিকায় চার নম্বরে চলে গিয়েছিল জিদানের রিয়াল। কিন্তু টানা চার ম্যাচ জিতে এক ধাপ এগিয়ে এসেছে রোনালদোরা। লেগানেসের বিপক্ষে ক্রিশ্চিয়ানো রোনালদোকে বিশ্রাম দিয়েছিলেন জিদান। কিন্তু আলাভেসের বিপক্ষে তার দলে ফেরার সম্ভাবনা প্রবল। কার্ড সমস্যায় এই ম্যাচে জিদান পাবেন না তার রক্ষণের অন্যতম স্তম্ভ সের্জিও র‌্যামোসকে। তার জায়গায় খেলতে পারেন নাচো মনরিয়েল। এ ছাড়াও, মার্সেলো, টনি ক্রুজ, লুকা মদরিচরা রয়েছেন চোটের তালিকায়। তার উপরে ৬ মার্চ পিএসজির বিপক্ষে ফিরতি পর্বের ম্যাচ রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের। জিদান তাই বাড়তি ঝুঁকি নিতে নারাজ।

অন্যদিকে, চেলসির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে জেরার্ড পিকের পারফরম্যান্স নিয়ে মৃদু সমালোচনা করেছিলেন আর্নেস্তো ভালভের্দে। তাই কাতালান ডার্বির আগে নিজেকে নিখুঁত করতে জিরোনা ম্যাচের আগে একাই অনুশীলন করেছেন পিকে। জিরোনার বিপক্ষে প্রথম দলে কিছু বদল হতে পারে বার্সেলোনার। রাইট ব্যাক সের্জি রবের্তোর জায়গায় খেলতে পারেন নেলসন সেমেদো। লেফট ব্যাকে যদিও খেলবে জার্দি আলবা। এই ম্যাচে ব্রাজিল তারকা কুতিনহো খেলতে পারেন। চেলসির বিপক্ষে গোলখরা কাটিয়ে চনমনে মেজাজে রয়েছেন মেসি। তবে বিকল্প হিসেবে পাকো আলকাসেরকেও তৈরি রাখা হচ্ছে।।



মন্তব্য