kalerkantho


বল লেগে স্টাম্প উপড়ে গেলেও আউট হননি যারা!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:০০



বল লেগে স্টাম্প উপড়ে গেলেও আউট হননি যারা!

ক্রিকেটে মাঝেমধ্যে কিছু অদ্ভুত ঘটনা দেখা যায়। তার মধ্যে একটি হলো স্টাম্পে বল লাগলেও আউট না হওয়া! মানে স্টাম্পে প্রচণ্ড গতির বল আঘাত হানল, স্টাম্প উপড়েও গেল; কিন্তু আম্পায়ার আউট দিতে পারলেন না! যদিও বলটি সম্পূর্ণ বৈধ ছিল। তাহলে এটা কীভাবে সম্ভব? ক্রিকেট ইতিহাসে এমন কিছু ঘটনা ঘটেছে, যাতে স্টাম্পে বল লাগার পরেও 'বেলস' পড়ে যায়নি। তাই ব্যাটসম্যানকে আউট দেওয়া সম্ভব হয়নি আম্পায়ারের। দেখে নেওয়া যাক এমন কিছু ঘটনা:

২০০৮ সালে ডাম্বুলায় ভারত-শ্রীলঙ্কার দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। ব্যাটসম্যান মহেন্দ্র সিংহ ধোনি। বোলিং করছিলেন দিলহারা ফার্নান্দো। ধোনির প্যাড ছুঁয়ে বল লেগেছিল উইকেটে। কিন্তু বেল না পড়ায় সে যাত্রায় !বেঁচে যান ক্যাপ্টেন কুল!

২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতের বিপক্ষে ব্যাট করছিলেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। বোলার জসপ্রিত বুমরাহ। ৪৯তম ওভারে এই গতি তারকার বল লেগেছিল হাফিজের স্টাম্পে। কিন্তু বেল না পড়ায় কোনো লাভ হয়নি বুমরাহ কিংবা ভারতের।

২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টের প্রথম দিনেই প্রায় শেষ হতে চলেছিল শ্রীলঙ্কার প্রথম ইনিংস। ৮ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ তখন ২৮৮ রান। বল করছিলেন নেইল ওয়েগনার। ভাগ্য বোধ হয় শ্রীলঙ্কার সঙ্গেই ছিল। নাহলে টেইল অ্যান্ডার ব্যাটসম্যান সুরঙ্গা লাকমলের উইকেটে বল লাগলেও বেল পড়বে না কেন?

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া-পাকিস্তান। ব্যাট করছিলেন পাকিস্তানি ব্যাটসম্যান মিসবাহ-উল-হক। শুরুতেই ২ উইকেট হারানো পাকিস্তান তখন ব্যাকফুটে। বোলার জশ হ্যাজেলউড আক্রমণে আসলেন। তার ছোড়া বল উইকেটে লাগলেও বেল না পড়ায় সে যাত্রায় রক্ষা পেয়ে গিয়েছিলেন মিসবাহ।

২০১৩ সালে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যে তৃতীয় টেস্ট। ইংল্যান্ডের রান তখন ৬ উইকেটে ২০৭। ব্যাট করছিলেন ম্যাট প্রায়র। অন্যদিকে বোলার নিউজিল্যান্ডের নেইল ওয়েগনার। ইংলিশ ব্যাটসম্যানের কাঁধে লেগে বল লাগে স্টাম্পে। কিন্তু বেল না পড়ায় আউট হননি প্রায়র। ক্যারিয়ারে দুবার এই ঘটনার সন্মুখীণ হওয়া ওয়েগানরের হতাশা প্রকাশ ছাড়া আর কিছুই করার ছিল না।

২০০৯ সালে কলম্বোতে ভারত-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ চলছে। শ্রীলঙ্কার ৫ উইকেট পড়ে যাওয়ার পর ব্যাট করতে নামেন পারভেজ মাহারুফ। বোলার জাহির খান। জাহিরের ইয়র্কার মাহারুফের লেগ স্ট্যাম্প ছুঁয়ে বাউন্ডারি পার করে ফেলে। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য যে, উইকেটের বেল পড়েনি! তাই আউট হওয়ার বদলে লেগবাই হিসেবে উল্টো ৪ রান পেয়ে যায় স্বাগতিক দল।


মন্তব্য