kalerkantho



'ক্যাপ্টেন কুল' ইদানিং আচমকা 'হট' হচ্ছেন কেন?

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:০৮



'ক্যাপ্টেন কুল' ইদানিং আচমকা 'হট' হচ্ছেন কেন?

ছবি: টুইটার

ক্রিকেট বিশ্বে তার পরিচিতি 'ক্যাপ্টেন কুল' হিসেবে। ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসে নবীন পেসার মুস্তাফিজুর রহমানকে ধাক্কা দিয়ে সমালোচিত হয়েছিলেন। সম্ভবতই ওই একটাই কালিমা লেগেছিল সাবেক ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ক্যারিয়ারে। আপাদমস্তক ঠাণ্ডা মাথার এই মানুষটি ইদানিং ক্রিকেট মাঠে আচমকাই রেগে যাচ্ছেন! তার ১৩ বছরের ক্রিকেট ক্যারিয়ারে এমন দৃশ্য বিরলতম। কিন্তু কেন?

ধোনির এই রাগের কারণ অনুসন্ধান করতে নেমে মজার এক হ্যাশট্যাগ চালু করেছেন ভারতের সোশ্যাল সাইট ইউজাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টির পর 'নেশন ওয়ান্টস টু নো!' হ্যাশট্যাগে সয়লাব হয়ে যায় টুইটার। সঙ্গে ধোনির মেজাজ হারানোর ছবি এমনকী কার্টুনও যুক্ত করা হয়েছে। ২৮ বলে ৫২ রানের বিধ্বংসী ইনিংস খেলার পরেও ধোনিকে নিয়ে এমন ট্রলিং!

দক্ষিণ আফ্রিকার জয় পাওয়া ওই ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নামে ভারত। প্লাওয়ার প্লেতে ৪৫ রান তুলতে গিয়ে ৩ উইকেট হারানো ভারত যখন ধুঁকছিল, তখনই রুদ্ররূপে দেখা দেন ধোনি। মণীশ পাণ্ডের সঙ্গে  গড়েন দুর্দান্ত পার্টনারশিপ। ১৯ ওভার শেষে দুই ডানহাতির তাণ্ডবে ভারতের রান হয়ে যায় ১৭০। ২০ তম ওভারে প্রথম বলেই এরপর সিঙ্গলস নিয়ে ধোনিকে স্ট্রাইক দেন মণীশ। সেসময়ই হঠাৎ রেগে যান 'ক্যাপ্টেন কুল'!

মণীশ প্রথম বলে রান পূর্ণ করে কিছুটা অন্যমনস্ক হয়ে পড়েছিলেন। বাউন্ডারির দিক তাকাচ্ছিলেন। সেসময়ই একেবারে কড়া হেডস্যারের মতো মণীশকে ঝাড়ি দিতে শুরু করেন ধোনি। স্টাম্প মাইক্রোফোনে ধরা পড়ে ধোনির কণ্ঠ, 'ওদিকে কী দেখছিস, এদিকে দেখ।' ধোনির এই গর্জন শুনে মণীশও কিছুটা থতমত খেয়ে যান।মণীশের উপর সেই রাগ গিয়ে পরে প্রোটিয়া বোলারের উপর। পরের বলেই প্যাটারসনকে এক্সটা কভারের উপর দিয়ে ছক্কা হাঁকান ধোনি। ওভারের শেষ পাঁচ বল খেলে ১৭ রান নেন।

ধোনির এই রাগ দেখে টুইটে মজার মজার সব কার্টুন পোস্ট করছেন সমর্থকরা। তবে কেউ ধোনিকে নিয়ে বাজে মন্তব্য করেননি। অরুন লালের পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে মণীশের চক্ষুপরীক্ষা করছেন ধোনি! আসলে মাঠেও তো মণীশের চোখের পরীক্ষাই নিচ্ছিলেন 'ক্যাপ্টেন কুল'। বোঝাচ্ছিলেন খেলায় ফোকাস রাখাটাই আসল। এক মুহূর্তের জন্য ফোকাস হারালেই কিন্তু সোজা প্যাভিলিয়নের পথ ধরতে হবে।



মন্তব্য