kalerkantho


শাড়ি নয়; এখন ট্রাউজার পরবেন ভারতের নারী ক্রীড়াবিদরা

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৪৭



শাড়ি নয়; এখন ট্রাউজার পরবেন ভারতের নারী ক্রীড়াবিদরা

শাড়ি পরে সানিয়া মির্জাদের এই মার্চপাস্ট আর দেখা যাবে না। ছবি: ইন্টারনেট

ভারতের মাটিতে কোনো গেমস অনুষ্ঠিত হলে ঐতিহ্য অনুযায়ী শাড়ি পরেই মার্চপাস্ট করত দেশটির নারী ক্রীড়াবিদরা। উদ্বোধনী কিংবা সমাপনী অনুষ্ঠানে এতদিন এমনটাই দেখা যেত। কিন্তু নতুন এক নির্দেশনার মাধ্যমে শাড়ি বাতিল করে দিয়েছে ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ)। এখন থেকে শাড়ির বদলে টাউজার এবং ঊর্ধ্বাঙ্গে ব্লেজার পরবেন ক্রীড়াবিদরা।

আইওএর এক ঘোষণা অনুযায়ী, গোল্ডকোস্টে এ বছর অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমসের মার্চপাস্টে নারী ক্রীড়াবিদেরা ট্রাউজার ও ব্লেজার পরে অংশ নেবেন। এক কথায় পুরুষ ক্রীড়াবিদরা যে পোশাক পরেন, একই পোশাক পরবেন মেয়েরা। কোনো ক্রীড়া ইভেন্টের মাঝে শাড়ি পরে মার্চপাস্ট করার নিয়মটা বাতিলের দাবিতে অনেকদিন ধরেই সোচ্চার ছিলেন নারী ক্রীড়াবিদরা। কারণ শাড়ি পরে তাদের তাল মিলিয়ে চলতে সমস্যা হতো।

তবে অনেকেই এই সিদ্ধান্তের সমালোচনা করে বলছেন, শাড়ি পরা বন্ধের ঘোষণা দিয়ে এক অর্থে ভারতীয় ঐতিহ্য ভেঙে ফেলা হচ্ছে। ভারতের নারী ক্রীড়াবিদরা সাফ গেমস-এশিয়ান গেমস তো বটেই, অলিম্পিকেও শাড়ি পরে আনুষ্ঠানিক মার্চপাস্টে অংশ নিতেন। অবশ্য আইওএ বলছে, সব পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে।


মন্তব্য