kalerkantho


বোর্ড প্রধানের অনুরোধ রাখবেন মাশরাফি?

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:২৫



বোর্ড প্রধানের অনুরোধ রাখবেন মাশরাফি?

ফাইল ছবি

দেশের মাটিতে পরপর তিনটি সিরিজ শেষে ছন্নছাড়া অবস্থা হয়ে গেছে বাংলাদেশের ক্রিকেটের। একে তো কোচ নেই, তার ওপর নির্বাচকমণ্ডলীর আজগুবি সব সিদ্ধান্তে দলের অবস্থা ত্রাহি মধুসুদন। ক্রিকেটের সবচেয়ে বড় আর ছোট ফরম্যাট থেকে অবসর নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। যাকে বাংলাদেশের ক্রিকেটে 'মৃতসঞ্জীবনী' ভাবা হয়। ওই দুই ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসানও ইনজুরি আক্রান্ত। সব মিলিয়ে দলকে চাঙ্গা করতে আবারও মাশরাফির প্রয়োজন অনুভব করছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

গতকাল মঙ্গলবার জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের পাপন বলেছেন, 'এটা নিয়ে আজ আলাপ হয়েছে। এটা তো মাশরাফির উপর নির্ভর করে। আমি তো চাপ দিতে পারি না। আমি বলতে পারি; যদি সে রাজি হয়। আমি ওকে এই সিরিজেও (সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ) খেলতে বলেছিলাম। কিন্তু জোর দিয়ে না। ও তখন বলল, ও টেস্ট খেলতে চায়, টি-টোয়েন্টি খেলবে না। তারপর আর এটা এগোয়নি।'

প্রশ্ন হলো, মাশরাফি কি ফিরবেন? টি-টোয়েন্টি থেকে তার বিদায়টা কিন্তু সুখকর হয়নি। গত বছর শ্রীলঙ্কা সফরের সময়ে আকস্মিক এই বিদায়ের পেছনে তৎকালীন কোচ আর নির্বাচকদের হাত ছিল। এসব বিষয় সরাসরি মিডিয়ায় না আসলেও এক ধরণের 'ওপেন সিক্রেট'। ম্যাশের অবসর ঘোষণা নিয়ে অনেক প্রতিবাদ হয়েছিল দেশে। কিন্তু ম্যাশকে ফেরানো যায়নি। 

এরপর কিছুদিন আগে হঠাৎই তিনি সাদা পোশাকে ফেরার ইচ্ছার কথা জানিয়েছিলেন। কিন্তু বিসিবি তাকে টেস্ট ফরম্যাটে ফেরাতে রাজী হয়নি। দীর্ঘ ইনজুরিগ্রস্ত ক্যারিয়ার শেষে অসাধারণ নেতৃত্বগুণে বাংলাদেশের ক্রিকেটকে বদলে দিয়েছিলেন ম্যাশ। হয়ে উঠেন কোটি কোটি ক্রিকেটপ্রেমীর নয়নের মণি। এখন তাকে আবারও প্রয়োজন হয়েছে দলের। মনের সব দুঃখ-বেদনা-ক্ষোভ ঝেরে ফেলে মাশরাফি কি ফিরবেন আবার? উত্তরটা একমাত্র তিনিই জানেন...।

 



মন্তব্য