kalerkantho


যতদিন ক্লান্ত না হচ্ছি, লড়াই চলবে: জিদান

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:২১



যতদিন ক্লান্ত না হচ্ছি, লড়াই চলবে: জিদান

ছবি: ডেইলি মেইল

বিনা যুদ্ধে দেব নাহি সূঁচাগ্র মেদিনী- লিগের ১৩ নম্বর দল লেগানেসের বিপক্ষে ম্যাচের আগে রিয়াল মাদ্রিদ বস জিনেদিন জিদানের মনোভাব এমনই। কিন্তু অনেক পিছিয়ে থাকা একটি দলের বিপক্ষে এমন অবস্থা কেন রিয়ালের? কারণ কিছুদিন আগে এই লেগানেসের কাছে হেরেই কোপা দেল রের লড়াই থেকে ছিটকে যান রোনালদোরা। এ বার তাদের সামনে বদলা নেওয়ার সুযোগ।

এই লড়াইয়ে খুব সম্ভবত ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলে পাচ্ছে না রিয়াল। ম্যানেজার জিনেদিন জিদান যা ইঙ্গিত দিয়েছেন, তাতে এই ম্যাচে বিশ্রামেই থাকতে পারেন রোনালদো। রিয়াল জিতলেও অবশ্য তাদের পক্ষে লা লিগা জেতা কঠিন। কারণ বার্সেলোনা ২৪ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে অনেকটাই এগিয়ে রয়েছে। যেখানে ২৩ ম্যাচে রিয়ালের সংগ্রহ ৪৫ পয়েন্ট। রোনালদোরা এক ম্যাচ কম খেললেও এই অবস্থা থেকে লিওনেল মেসির বার্সেলোনাকে ধরা তাদের পক্ষে রীতিমতো কঠিন হবে।

স্প্যানিশ লিগ এবং কাপে একের পর এক ধাক্কা খাওয়ার পরে ম্যানেজার জিদানের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। কিন্তু চ্যাম্পিয়নস লিগের মঞ্চে পিএসজির বিপক্ষে জয়ের পর তার ভাগ্যটা কিছুটা হলেও বদলেছে। এখন লেগানেসের বিপক্ষে হারের ভীতি নিয়েই মাঠে নামবে রোনালদো বিহীন রিয়াল।

লেগানেসের বিপক্ষে ম্যাচের আগে আত্মবিশ্বাসী জিদান বলেছেন, 'মাঝে মাঝে হয়তো আলোচনা শুনে মনে হয় যে আমার ভবিষ্যৎ নিয়ে সংশয় আছে। আমি একটা কথা বলে দিতে চাই, যত দিন না ক্লান্ত হয়ে পড়ছি, তত দিন এই কাজটা করে যাব। আমি লড়াই চালিয়ে যাব। আমি একটা একটা দিন ধরেই এগোতে চাই। সে চুক্তি স্বল্প বা দীর্ঘ মেয়াদি, যাই হোক না কেন।'

রোনালদোর না থাকা নিয়ে জিদান আরও বলেন, 'আমি জানি না, কত বছর ধরে রোনালদো টানা ৬০-৭০টা ম্যাচ খেলে এসেছে। ও থামতে চায় না। কিন্তু মাঝে মাঝে এমন একটা সময় আসে, যখন টিমের ভবিষ্যতের কথা ভেবে, রোনালদোর নিজের কথা ভেবে ওকে বিশ্রাম দিতে হয়। এতে সবারই ভালো হবে।'



মন্তব্য