kalerkantho


রোহিঙ্গা শিশুদের জন্য রোনালদোর কান্না

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৪৮



রোহিঙ্গা শিশুদের জন্য রোনালদোর কান্না

ছবি: টুইটার

বিশ্ববিখ্যাত ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগালের নাগরিক হলেও জীবনের বেশিরভাগ সময় কাটিয়ে দিলেন স্পেনে। সেই স্পেন থেকে হাজার মাইল দূরের মায়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চলছে সেনাবাহিনীর নির্মম নির্যাতন। প্রতিবেশি হিসেবে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। তারা আর কোনোদিন নিজেদের ঘরে ফিরতে পারবে কিনা তার নেই কোনো নিশ্চয়তা।

শরণার্থী ক্যাম্পে সবচেয়ে বেশি কষ্ট আছে শিশুরা। ক্যাম্পে বড় হতে হতে একটি প্রজন্মই কিন্তু নষ্ট হয়ে যাচ্ছে। অশিক্ষিত হয়ে যাচ্ছে। হাজার মাইল দূর থেকে রোহিঙ্গাদের এই অনিশ্চিত ভবিষ্যতের কষ্ট ঠিকই অনুভব করেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। নিজের টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্টে রোহিঙ্গা ক্যাম্পের ছবির সাথে সাথে পোস্ট করেছেন নিজের পরিবারের একটি ছবি। 

প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে, রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বাবার কোলে ছোট্ট একটি শিশু। পুরুষটির হাঁটু পর্যন্ত কাদায় মাখামাখি। চেহারায় অসহায়ত্ব স্পষ্ট। কয়েকজন নারী জানালা দিয়ে কিছু একটা দেখার চেষ্টা করছে। আর পরের ছবিটিতে চার সন্তানসহ রোনালদোর রাজসিক বেডরুমের ছবি। শিশুদের তো এমন নিরাপদ স্থানই প্রাপ্য।

সাদাকালো ছবি দুটির ক্যাপশনে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার লিখেছেন, 'এই পৃথিবীতে আমারা সকলেই আমাদের সন্তানদের ভালোবাসি। দয়া করে ওদের পাশে দাঁড়ান।' এরপর হ্যাশট্যাগে দেওয়া হয়েছে #রোহিঙ্গা, #রিফিউজি, @সেইভ দ্য চিলড্রেন। 



মন্তব্য