kalerkantho


টেস্ট সিরিজের সেরা বোলার তাইজুল

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৫৯



টেস্ট সিরিজের সেরা বোলার তাইজুল

সদ্য শেষ হওয়া বাংলাদেশ-শ্রীলঙ্কার দুই ম্যাচ টেস্ট সিরিজের সেরা বোলার টাইগারদের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। দুই ম্যাচের ৩ ইনিংসে ১১২.৫ ওভার বল করে ৩৭৮ রানের বিনিময়ে ১২ উইকেট নিয়েছেন তিনি। তবে ২ ম্যাচের কোনটিতেই পাঁচ বা ততোধিক উইকেট শিকার করতে পারেননি তাইজুল। তার সেরা বোলিং ৭৬ রানে ৪ উইকেট।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৬৭.৩ ওভার বল করে ২১৯ রানে ৪ উইকেট নেন তাইজুল। এ ম্যাচে রান উৎসব করেছে দুদলের ব্যাটসম্যানরা। এসবের মাঝেও এক ইনিংসে তাইজুলই সর্বোচ্চ উইকেট শিকারী। এরপর ঢাকা টেস্টে স্পিন সহায়ক পিচে দুইনিংসে ৮ উইকেট নেন তাইজুল। প্রথম ইনিংসে ৮৩ রানে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৭৬ রানে ৪ উইকেট নেন তিনি। 

তাইজুলের পর টেস্ট সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী শ্রীলঙ্কার অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথ। এই বর্ষীয়ান বাঁ-হাতি স্পিনার ৮৮.৩ ওভারে ৩১০ রানে ৯ উইকেট নিয়েছেন। ৮ উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে শ্রীলঙ্কার অফ-স্পিনার আকিলা ধনঞ্জয়া। চট্টগ্রাম টেস্টে না খেললেও, ঢাকার ম্যাচে অভিষেক হয় তার। আর অভিষেক ম্যাচেই বাজিমাত করেন তিনি। ম্যাচে ১৫ ওভার বল করে ৪৪ রান দিয়ে ৮ উইকেট নিয়েছেন ধনঞ্জয়া। শ্রীলঙ্কার হয়ে অভিষেক ম্যাচে সেরা বোলিং ফিগারের রেকর্ড এটি।

অভিষেক ম্যাচের রেকর্ড স্পর্শ করতে গিয়ে বাংলাদেশকে মূলত ধসিয়ে দিয়েছেন ধনঞ্জয়া। প্রথম ইনিংসে ২০ রানে ৩ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ২৪ রানে ৫ উইকেট নেন তিনি। তাতেই মাত্র আড়াই দিনে ২১৫ রানের বিশাল ব্যবধানে ঢাকা টেস্ট হেরে সিরিজ হাতছাড়া করে প্রথম ম্যাচে ড্র করা বাংলাদেশ। 

টেস্ট সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী শীর্ষ পাঁচ বোলার:

খেলোয়াড় 

ম্যাচ

ইনিংস

ওভার

রান

উইকেট

সেরা বোলিং

তাইজুল ইসলাম

১১২.৫

৩৭৮

১২

৪/৭৬

রঙ্গনা হেরাথ

৮৮.৩

৩১০

৪/৪৯

আকিলা ধনাঞ্জয়া

১৫.০

৪৪

৫/২৪

সুরাঙ্গা লাকমল

৪৭.৫

১২৯

৩/২৫

মুস্তাফিজুর রহমান

৬০.০

১৭৯

৩/৪৯


মন্তব্য