kalerkantho


৪ রানে নেই ৪ উইকেট; নিশ্চিত হারের মুখে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:১১



৪ রানে নেই ৪ উইকেট; নিশ্চিত হারের মুখে বাংলাদেশ

ছবি: এএফপি

ম্যাচ শেষ হওয়ার আগেই সব জল্পনা কল্পনার অবসান হয়ে গেল। হ্যাঁ, আজ ঢাকা টেস্টের তৃতীয় দিনেই শেষ হয়ে যাচ্ছে খেলা। শ্রীলঙ্কার বিপক্ষে বড় পরাজয় বরণ করতে বাংলাদেশকে আর হারাতে হবে মাত্র ২টি উইকেট। যে উইকেটে ৩৩৯ রানের টার্গেট দিল শ্রীলঙ্কা, সেই উইকেটেই প্যাভিলিয়নে ফেরার মিছিলে নেমেছে বাংলাদেশি ব্যাটসম্যানরা। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১০৪ রান। স্বাগতিকরা শেষ ৪ উইকেট হারিয়েছে ৪ রানে।

৩৩৯ রানের পাহাড়সম টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ রানেই তামিম ইকবালকে হারায় বাংলাদেশ। দিলরুয়ান পেরেরা বলে এলবিডাব্লিউ হয়ে যান দেশসেরা ওপেনার (২)। রিভিউ নিয়েও লাভ হয়নি। মুমিনুল-ইমরুল জুটি আশা জাগাচ্ছিল। কিন্তু নড়বড়ে শুরু করা ইমরুল কায়েস (১৭) একবার জীবন পেয়েও রঙ্গনা হেরাথের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। আরও চাপে পড়ে যায় বাংলাদেশ।

মুমিনুল হক ঢাকা টেস্টের প্রথম ইনিংসে রান-আউট হয়েছিলেন ০ রানে। আজ দ্বিতীয় ইনিংসে যখন তাকে বেশি প্রয়োজন দলের, তখন তিনি ব্যর্থতার পরিচয় দিলেন। রঙ্গনা হেরাথের বলে উইকেটকিপার নিরোশান ডিকাভেলার গ্লাভবন্দী হয়ে ফেরার আগে তার সংগ্রহ ৩৩ রান। মুমিনুলের মতই প্যাভিলিয়নে ফেরার তাড়া ছিল লিটন দাসের। ধনাঞ্জয়ার বলে কুশল মেন্ডিসের হাতে ধরা পড়ে ফিরলেন ১২ রানে।

এরপর ৪ রানে পরবর্তী ৪ উইকেট হারাল বাংলাদেশ। দলীয় ১০০ রানে ধনাঞ্জয়ার শিকার হলেন অধিনায়ক মাহমুদ উল্লাহ (৬)। প্রথম ইনিংসে 'ডাক' মারা সাব্বির রহমান আজ ১ রানে আউট হলেন সেই ধনাঞ্জয়ার বলেই। একই বোলারের বলে স্টাম্পড হয়ে গেলেন রাজ্জাক। একপ্রান্ত আগলে লড়াই করতে থাকা মুশফিকুর রহিমকে (২৫) নিজের তৃতীয় শিকারে পরিণত করলেন রঙ্গনা হেরাথ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটে ২০০ রান নিয়ে আজ শনিবার তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। রোশেন সিলভা ১৪৫ বলে অপরাজিত ৭০ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন। সুরঙ্গা লাকমাল (২১) আর রঙ্গনা হেরাথ (০) তাইজুল ইসলামের শিকার হলে ২২৬ রানে অল-আউট হয় শ্রীলঙ্কা। সর্বাধিক ৪ উইকেট নেন তাইজুল। বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৩৩৯ রানের।

এর আগে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ২২২ রানের জবাবে গতকাল প্রথম ইনিংসে ১১০ রানে অল-আউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্রুত রান তোলার লক্ষ্য সফল হয় শ্রীলঙ্কার। অতিথিদের ঘায়েল করার জন্য তৈরি স্পিন উইকেট বুমেরাং হয়ে দেখা দেয় বাংলাদেশের জন্য। কারণ লঙ্কানরা এমন উইকেটে খেলে অভ্যস্ত।


মন্তব্য