kalerkantho


অপারেশনের পরও হাঁটতে অক্ষম জয়াসুরিয়া; এবার আয়ুর্বেদ চিকিৎসা!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:৩৮



অপারেশনের পরও হাঁটতে অক্ষম জয়াসুরিয়া; এবার আয়ুর্বেদ চিকিৎসা!

হাঁটতে অক্ষম কিংবদন্তি জয়াসুরিয়ার চিকিৎসা করবেন আয়ুর্বেদিক চিকিৎসক প্রকাশ টাটা (ডানে)। ছবি: ইন্টারনেট

নাম তার 'মাতারা হারিকেন'। ব্যাট হাতে যখন ২২ গজে নামতেন, প্রতিপক্ষ বোলারদের হাঁটুতে কাঁপুনি ধরে যেত। ২২ গজ থেকে অবসর নেওয়ার পর লঙ্কান ক্রিকেট বোর্ডে দায়িত্ব পালন করেছেন। সেই লঙ্কান কিংবদন্তি সনাথ জয়াসুরিয়া এখন হাঁটতে পারেন না। অপারেশনের পরও না। বাধ্য হয়ে এক বন্ধুর পরামর্শে তিনি এবার আয়ুর্বেদিক চিকিৎসা নিতে যাচ্ছেন!

শ্রীলঙ্কান  সংবাদমাধ্যম সূত্রের খবর, বেশ কিছুদিন ধরে হাঁটুর সমস্যায় ভুগছিলেন। সুস্থ হতে অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ত্রোপচারও করেছেন তিনি। সম্প্রতি মেলবোর্নের অ্যাভেনিউ হাসপাতালে জটিল সার্জারির পর নিজের দেশে ফিরেছেন লঙ্কান মহাতারকা। তবে অস্ত্রোপচার করার পরেও সম্ভবত হাঁটতে পারবেন না তিনি। তাই এবার আয়ুর্বেদের দ্বারস্থ হওয়া। 

জয়াসুরিয়ার সেই বন্ধু হলেন সাবেক ভারত অধিনায়ক ক্রিকেট গ্রেট মোহাম্মদ আজহারউদ্দিন। ভারতের প্রথম সারির এক গণমাধ্যম জানিয়েছে, মিডিয়ায় বন্ধুর এই করুণ পরিণতির খবর দেখে এগিয়ে আসেন আজহারউদ্দিন। তিনিই জয়াসুরিয়াকে আয়ুর্বেদ চিকিৎসা করার পরামর্শ দেন। ভারতের বিখ্যাত আয়ুর্বেদ চিকিৎসক প্রকাশ ইন্ডিয়ান টাটাকে সাজেস্ট করেন তিনি।

ভারতের মধ্যপ্রদেশের এই আয়ুর্বেদ চিকিৎসক বেশ নামকরা। বহু বড় বড় সেলিব্রেটিরাও তার চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। এই তালিকায় রয়েছেন স্বয়ং অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, বাপ্পি লাহিড়ী, উদিত নারায়ণ এমনকী মিঠুন চক্রবর্তীর মতো সুপারস্টার তারকারাও। গরীবদের বিনামূল্যে চিকিৎসাও দিয়ে থাকেন প্রকাশ।

সূত্রের খবর, ইতিমধ্যেই জয়াসুরিয়ার চিকিৎসার উদ্দেশে শ্রীলঙ্কার উদ্দেশ্যে উড়াল দিয়েছেন এই আয়ুর্বেদ চিকিৎসক। সম্ভবত চলতি মাসের ১০ তারিখ থেকে চিকিৎসা শুরু হবে। প্রকাশ মধ্যপ্রদেশের যে অঞ্চলে থাকেন, সেখানকার কাথারাল উপত্যকার ঘন অরণ্য থেকে দুই ডজনেরও বেশি দুষ্প্রাপ্য জড়িবুটি নিয়ে যাওয়া হচ্ছে শ্রীলঙ্কায়। এবার দেখার পালা, প্রাকৃতিক ঔষধিতে হাঁটার ক্ষমতা ফিরে পান কিনা ক্রিকেট ইতিহাসের অন্যতম ভয়ংকর এই ব্যাটসম্যান।



মন্তব্য