kalerkantho


বাল্যবিবাহ থেকে বেঁচে যাওয়া মেয়েটি এখন ক্রিকেটার

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৪৩



বাল্যবিবাহ থেকে বেঁচে যাওয়া মেয়েটি এখন ক্রিকেটার

তখন তার বয়স পনের ছুঁইছুই। এই বয়সেই মেয়ে নামক 'বোঝা' ঘাড় থেকে নামাতে উঠেপড়ে লাগলেন বাবা-মা। আয়োজন চলছিল গোপনেই। কিন্তু ছোট্ট মেয়েটি ছিল অন্য ধাতুতে গড়া। সে জানিয়ে দিল সবাইকে। বাল্যবিয়ের হাত থেকে মেয়েটিকে বাঁচাতে এগিয়ে এল পুলিশ এবং স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন। আজ সেই মেয়েটির বয়স ১৬ বছর। ইতিমধ্যেই সে তৈরি করে নিয়েছে নিজের পরিচয়।

এতক্ষণ যার সম্পর্কে বলা হচ্ছিল, সেই মেয়েটি ভারতের হায়দরাবাদের রাচাকোন্ডা এলাকার বাসিন্দা আনুষা। মেয়েটির পরিবার চেয়েছিল ২৬ বছরের এক আত্মীয়ের সঙ্গে অনুষার বিয়ে দিয়ে দিতে। কিন্তু সেটা আটকে যায়। এর পরেই দেখা যেতে এই মেয়েটির প্রতিভা। সে যে কারও জন্য বোঝা নয়; তা প্রমাণ করে ছাড়ে আনুষা।

দশম শ্রেণির শিক্ষার্থী আনুষা এখন স্থানীয় পর্যায়ের তারকা ক্রিকেটার। রাচাকোন্ডা পুলিশ কমিশনার মহেশ ভগবত বলেছেন, 'মধ্যপ্রদেশে অনূর্ধ্ব ১৯ ক্রিকেটের একটা টুর্নামেন্ট ছিল। সেখানে কিন্তু ও দুর্দান্ত অল-রাউন্ড পারফরম্যান্স করেছে।'

তবে শুধু ক্রিকেট নয়, আনুষা রাগবিতেও যথেষ্ট দক্ষ। আসন্ন ভারতের জাতীয় পর্যায়ের অনূর্ধ্ব ১৯ রাগবি টুর্নামেন্টেও অংশ নিতে যাচ্ছে সে। 

পুলিশ কমিশনার আরও বলেছেন, অনুষাকে ভবিষ্যতে যত রকম ভাবে সাহায্য করা সম্ভব, সবই করা হবে। তিনি বলেন, 'অনুষার ক্ষেত্রে পুলিশ ডিপার্টমেন্ট কেয়ারটেকারের ভূমিকা নেবে। যতদিন না ওর পড়াশোনা শেষ হচ্ছে, পুলিশের পক্ষ থেকে আর্থিকভাবে অনুষাকে সাহায্য করা হবে।'


মন্তব্য