kalerkantho


আইপিএলে এবার চোখ ধাঁধানো প্রযুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ১৪:০০



আইপিএলে এবার চোখ ধাঁধানো প্রযুক্তি

প্রতীকী ছবি

ক্রিকেট কিংবা বিনোদনকে লাভজনক বাণিজ্যে পরিণত করার ক্ষেত্রে ভারতের ধারেকাছে কেউ নেই। ক্রিকেটে এই বাণিজ্য চুড়ান্ত পরিণতি পায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। দর্শক ও স্পনসরদের আগ্রহী করতে প্রতি আসরেই নতুন নতুন চমক আনে আয়োজকরা। এবার একাদশ আসরে সম্প্রচার প্রতিষ্ঠান স্টার ইন্ডিয়া আনতে যাচ্ছে নতুন প্রযুক্তি।

আরও পড়ুন: হ্যাজার্ডের জোড়া গোলে চেলসির বিশাল জয়

সনিকে টেক্কা দিয়ে আসন্ন আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব কেনার জন্য স্টার ইন্ডিয়াকে ৫ বছরের জন্য ব্যয় করতে হয়েছে ১৬ হাজার ৪৩৭ কোটি রুপি। দর্শকদের আরও মনোরঞ্জনের উদ্দেশে আইপিএলের সম্প্রচারকারী চ্যানেল এবার চালু করছে 'ভার্চুয়াল রিয়েলিটি সার্ভিস'। প্রতিষ্ঠানটির ডিজিটাল এবং মোবাইল প্ল্যাটফর্ম সার্ভিস 'হটস্টার' এ যুক্ত হতে যাচ্ছে এই নতুন ফিচার।

আরও পড়ুন: 'রিয়ালে রোনালদোর সঙ্গে চমৎকার বন্ধুত্ব হবে নেইমারের'

ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির মাধ্যেমে থ্রিডি ভিউতে ম্যাচ উপভোগ করতে পারবেন দর্শকরা। মোবাইলে ম্যাচ দেখার সময় ফোনকে বিভিন্ন অ্যাঙ্গেলে হেলিয়ে ধরলেই মাঠের পুরো ৩৬০ ডিগ্রি ভিউ দেখা যাবে। সম্প্রচারকারী সংস্থা স্টার ইন্ডিয়া দাবি করেছে, এতে নতুন উপায়ে লাইভ ম্যাচ দেখার অভিজ্ঞতা হবে দর্শকদের।

আরও পড়ুন: দুর্দান্ত হ্যাটট্রিক করে সিটিকে জেতালেন আগুয়েরো

ভার্চুয়াল রিয়েলিটির পাশাপাশি আসন্ন আইপিএলে যুক্ত হচ্ছে 'পজ' অপশন। অর্থাৎ, ম্যাচ লাইভ স্ট্রিমিংয়ের সময় যে কোনও মুহূর্তে দর্শকরা 'পজ' বোতাম টিপে স্ট্রিমিং বন্ধ রাখতে পারবেন। আবার সময় মত ম্যাচের স্ট্রিমিং চালু করবে পারবেন দর্শক। পজ রাখা সময়ের ফুটেজও চাইলে দেখতে পারবেন দর্শকেরা।

আরও পড়ুন: আইপিএলের নিলাম অনুষ্ঠানে সাকিবসহ ৫৭৮ ক্রিকেটার



মন্তব্য