kalerkantho


হাথুরুর শ্রীলঙ্কাকে দাপটে হারাল জিম্বাবুয়ে!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ২০:০০



হাথুরুর শ্রীলঙ্কাকে দাপটে হারাল জিম্বাবুয়ে!

শ্রীলঙ্কাকে হারিয়ে ঘুরে দাঁড়াল জিম্বাবুয়ে। ছবি: এএফপি

নিজ দেশের কোচ হিসেবে প্রথম অ্যাসাইনমেন্ট ব্যর্থ হয়ে গেল বাংলাদেশের সাবেক হেডস্যার চন্দিকা হাথুরুসিংহের। দুর্বল জিম্বাবুয়ের অসাধারণ নৈপূণ্যে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে হেরে গেল শ্রীলঙ্কা। মিডল অর্ডারের ব্যর্থতা শেষে ঝড়ো হাফ সেঞ্চুরি করে ম্যাচ নিয়ন্ত্রণে নিয়েছিলেন সাবেক অধিনায়ক থিসারা পেরেরা। কিন্তু শেষ পর্যন্ত ১২ রানে ম্যাচ জিতে নিল গ্রায়েম ক্রেমারের দল। বাংলাদেশের কাছে প্রথম ম্যাচে ৮ উইকেটে ধরাশায়ী হওয়ার পর ঘুরে দাঁড়াল হিথ স্ট্রিকের শিষ্যরা।

আরও পড়ুন: হাথুরু কিংবা শ্রীলঙ্কা কোনো ফ্যাক্টর না: রুবেল

২৯১ রানের বড় টার্গেটে ব্যাট করতে নেমে বেশ ঝড়ো সূচনাই করে শ্রীলঙ্কা। দুই ওপেনার মিলে ৪৬ রানের জুটি গড়েন। ১১ রান করা উপুল থারাঙ্গা জার্ভিসের বলে পিটার মুরের তালুবন্দি হন। এক ওভা পরেই কুশল মেন্ডিসকে (০) অধিনায়ক ক্রেমারের তালুবন্দি করেন চাতারা। তবে একপ্রান্ত আগলে ৩২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন অপর ওপেনার কুশল পেরেরা। দারুণ ব্যাটিংয়ে এগিয়ে যাচ্ছিলেন তিন অংকের দিকে। কিন্তু ৮৩ বলে ৮ চার ২ ছক্কায় ৮০ রানে সিকান্দার রাজার বলে মুজরাবানির দুর্দান্ত এক ক্যাচে ফিরতে হয় তাকে।

আরও পড়ুন: প্রণব মুখার্জিকে জার্সি উপহার দিলেন সাকিব

৮৫ রানের জুটি ভাঙার পর অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের সঙ্গী হন উইকেটকিপার দিনেশ চান্দিমাল। কিন্তু হাথুরু আমলের লঙ্কান নতুন দলপতি ইনিংস বড় করতে পারেননি। সেই মুজরাবানি-রাজা জুটিতেই ৪২ রান করে ফিরেন তিনি। এবার বোলার হিসেবে ছিলেন মুজরাবানি। চান্দিমালের (৩৪) বিদায়ে পঞ্চম উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় লঙ্কানরা। এমন সময় মঞ্চে আবির্ভাব অধিনায়ক ক্রেমারের। তার বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিলেন অ্যাশলে গুনারত্নে।

আরও পড়ুন: প্রথম বাংলাদেশি হিসেবে ৫০০ উইকেটের চূড়ায় রাজ্জাক

১১ রান করা হাসরাঙ্গাও শিকার হন ক্রেমারের। ঠিক এই সময় আকিলা ধনঞ্জয়াকে নিয়ে দলের হাল ধরেন সদ্য বরখাস্ত অধিনায়ক থিসারা পেরেরা। দাপুটে ব্যাটিংয়ে ২৯ বলে ৫ চার ২ ছক্কায় তুলে নেন হাফ সেঞ্চুরি। চেতারার বলে ধনঞ্জয়ার (১১) দেওয়া কঠিন ক্যাচটি ক্রেমার তালুবন্দি করলে জমে ওঠে ম্যাচ। জয় থেকে ১৬ রান দূরে থাকার সময় চেতারার শিকার হন ৩৭ বলে ৫ চার ৩ ছক্কায় ৬৪ রান করা পেরেরা। এরপর আর হিসাব মেলাতে পারেনি লঙ্কানরা। মেনে নিতে হয় ১২ রানের পরাজয়।

আরও পড়ুন: ভারতকে লজ্জায় ডুবিয়ে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

এর আগে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আজ নিজেদের প্রথম ম্যাচে টসে জিতে জিম্বাবুয়েকে ব্যটিংয়ে আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কা। অভিজ্ঞ হ্যামিল্টন মাসাকাদজা আর সলোমন মির সুন্দর সূচনা এনে দেন দলকে। দুজনের ব্যাটেই ছোটে স্ট্রোকের ফুলঝুড়ি। ৭৫ রানের ওপেনিং জুটি গড়ার পর থিসারা পেরেরার বলে কুশল মেন্ডিসের তালুবন্দি হন সলোমন মির (৩৪)। ১০ রানের ব্যবধানে ক্রেইগ এরভিনকে (২) প্যাভিলিয়নে ফেরত পাঠান সুরঙ্গা লাকমল।

আরও পড়ুন: ক্রিকেটীয় নৈতিকতাকে প্রশ্নের মুখে ফেলল একটি আউট!

তবে দারুণ ব্যাটিংয়ে ৫৮ বলে ৮ বাউন্ডারিতে ক্যারিয়ারের ৩২তম হাফ সেঞ্চুরি তুলে নেন মাসাকাদজা। শুরু থেকেই তার দুর্দান্ত ব্যাটিং দেখে মনে হচ্ছিল তিন অংকে যাওয়াটা সময়ের ব্যাপার মাত্র। কিন্তু গুনারত্নের বলে ৭৩ রানে থামলেন ৩৪ বছর বয়সী এই ওপেনার। তার ৮৩ বলের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি। ৭৫ রানের উদ্বোধনী জুটির পর ব্রেন্ডন টেইলরের সঙ্গে তৃতীয় উইকেটে ৫৭ রানের জুটি গড়েন তিনি।

আরও পড়ুন: শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ম্যাচ দেখতে স্টেডিয়ামে টিম মাশরাফি

টেইলর অবশ্য ইনিংস বড় করতে পারেননি। থিসারা পেরেরার বলে আউট হয়েছেন ৩৮ রানে। এরপর ম্যালকম ওয়েলারকে নিয়ে সিকান্দার রাজা আরও একটি অর্ধশতাধিক রানের জুটি উপহার দেন। ২৯ রান করে গুনারত্নের দ্বিতীয় শিকার হন ওয়েলার। তবে বিধ্বংসী ব্যাটিংয়ে ক্যারিয়ারের ১০ম হাফ সেঞ্চুরি তুলে নেন সিকান্দার রাজা। গত ম্যাচেও বাংলাদেশের বিপক্ষে হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। রাজার ৮১ রানের ইনিংসটিতে ছিল ৮টি চার এবং ১টি ছক্কার মার।



মন্তব্য