kalerkantho


ভারতকে লজ্জায় ডুবিয়ে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ১৬:৫৪



ভারতকে লজ্জায় ডুবিয়ে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

অভিষিক্ত লুঙ্গি এনগিডি একাই ধসিয়ে দিয়েছেন ভারতের দ্বিতীয় ইনিংস। ছবি: এএফপি

না, এবারও দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জেতা হল না ভারতের। ২৫ বছর পর বিরাট কোহলির নেতৃত্বাধীন 'অজেয়' ভারতকে নিয়ে আশা ছিল সবার। ভারতের অনেক সাবেকরা হুমকিও দিয়েছিলেন প্রোটিয়াদের। কিন্তু দিনশেষে বড় পরাজয়ের লজ্জায় মাথা নিচু করে মাঠ ছাড়তে হল বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ দলটিকে। ১৩৫ রানের বড় জয় তুলে নিয়ে সিরিজ ২-০ করে ফেলল দক্ষিণ আফ্রিকা। বল হাতে ৬ উইকেট নিয়ে ভারতের দ্বিতীয় ই্নিংস একাই ধসিয়ে দিলেন অভিষিক্ত লুঙ্গি এনগিডি।

আরও পড়ুন: তাসের ঘরের মত ভেঙে পড়ল বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ!

সেঞ্চুরিয়ানে প্রথম ইনিংসে কোহলির ১৫৩ রানের ইনিংস ছাড়া এই টেস্টে বলার মত কিছু নেই সফরকারীদের। এমন দারুণ একটা ইনিংস খেলেও দলকে লিড উপহার দিতে পারেননি কোহলি। প্রোটিয়াদের ৩৩৫ রানের জবাবে প্রথম ইনিংসে ৩০৭ রানে অলআউট হয়েছে ভারত। তার সতীর্থরা সবাই ব্যর্থ। দ্বিতীয় ইনিংসে ২৮৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তাসের ঘরের মত ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। মাত্র ১৫১ রানে অল-আউট হয় বিরাট কোহলির দল।

আরও পড়ুন: ক্রিকেটীয় নৈতিকতাকে প্রশ্নের মুখে ফেলল একটি আউট!

৩ উইকেটে ৩৫ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে ভারত। দুই ওপেনার মুরালি বিজয় আর লোকেশ রাহুল যথাক্রমে ৯ এবং ৪ রান করেন। অধিনায়ক বিরাট কোহলি এই ইনিংসে ব্যর্থ। চতুর্থ দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন মাত্র ৫ রানে। আজ দিনের শুরুতেই চেতেশ্বর পুজারা (১৯) রান-আউট হয়ে যান। অনেকদিন পর দলে ফেরা পার্থিব প্যাটেলও ১৯ রানে রাবাদার শিকার হন।

আরও পড়ুন: মাসাকাদজা-রাজার ব্যাটিং তাণ্ডবে জিম্বাবুয়ের রান পাহাড়

আর কেউ ঘুরে দাঁড়াতে পারেননি। লোয়ার মিডল অর্ডারে যার ওপর ভারত সবচেয়ে বেশি ভরসা করে, সেই অল-রাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আউট হয়েছেন ৬ রান করে। আরেক অল-রাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনও ৩ রান করে এনগিডির শিকার হন। ৬ নম্বরে নামা রোহিত শর্মা সর্বোচ্চ ৪৭ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ পেসার মোহাম্মদ শামির ২৮ রান। ভারত অলআউট হয়ে মাত্র ১৫১ রানে! ১২.২ ওভার বল করে মাত্র ৩৯ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন ডেব্যুটেন্ট লুঙ্গি এনগিডি।

আরও পড়ুন: শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ম্যাচ দেখতে স্টেডিয়ামে টিম মাশরাফি



মন্তব্য