kalerkantho


নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেই চলেছে পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ২১:৩৮



নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেই চলেছে পাকিস্তান

চলমান নিউজিল্যান্ড সফরে হেরেই চলেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ী পাকিস্তান। কলিন ডি গ্র্যান্ডহোমের ঝড়ো ইনিংসে আজ পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে জয় পেয়েছে কিউইরা।
হ্যামিল্টনে টস জিতে আগে ব্যাটিং করে ওপেনার ফখর জামান, হারিস সোহেল, মোহাম্মদ হাফিজ এবং অধিনায়ক সরফরাজ আহমেদের হাফ সেঞ্চুরিতে নির্ধারতি ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬২ রান সংগ্রহ করে পাকিস্তান।
জয়ের জন্য ২৬৩ রানের লক্ষ্যমাত্র নিয়ে খেলতে নেমে স্বাগতিক দল ধুকতে থাকলেও পারিবারিক সমস্যা কাটিয়ে মাঠে ফেরা কলিন ডি গ্র্যান্ডহোমের ৪০ বলে অপরাজিত ৭৪ রানের সুবাদে জয় নিশ্চিত হয় নিউজিল্যান্ডের।
পাঁচটি ওভার বাউন্ডারি ও সাতটি বাউন্ডারি দিয়ে নিজের সাজানো ও ম্যাচ সেরা নির্বাচিত হওয়া গ্র্যান্ডহোম বলেন, ‘আজ সব কিছুই ঠিকমত কাজ করেছে। এমন পারফরমেন্স আরও করতে চাই।’
এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে স্বাগতিকরা ৪-০ ব্যবধানে এগিয়ে গেল এবং তিন ফরম্যাটে সর্বশেষ ১১ ম্যাচেই জয়ের নয়া রেকর্ড গড়লো নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দু’টি টেস্ট, তিন ওয়ানডে ও দু’টি টুয়েন্টি টুয়েন্টি ম্যাচের পর পাকিস্তানের বিপক্ষে প্রথম চার ওয়ানডেই জিতে নিলো কিউইরা।
তবে সিরিজের তৃতীয় ওয়ানডেতে মাত্র ৭৪ রানে অলআউটের পর চতুর্থ ম্যাচে লড়াকু সংগ্রহই পায় পাকিস্তান। অবশ্য শুরুটা আগের ম্যাচের মতই হয়েছিলো তাদের। ১১ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসে তারা। জামান ৫৪ ও সোহেলের ৫০ রানের সুবাদে শুরুর ধাক্কাটা সামলে ম্যাচে ফেরে সফরকারীরা । এরপর হাফিজের ৫টি চার ও ৪টি ছক্কায় ৮০ বলে ৮১ রান ও সরফরাজের ৩টি করে চার ও ছক্কায় ৪৬ বলে ৫১ রানের সুবাদে নিউজিল্যান্ডের সামনে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয় পাকিস্তান।
সেই চ্যালেঞ্জের জবাব দিচ্ছিলেন ওপেনার গাপটিল, মুনরো ও উইলিয়ামসন। গাপটিল ৩১, মুনরো ৪২ বলে ৫৬ ও উইলিয়ামসন ৩২ রান করে ফিরেন। মিডল-অর্ডারে রস টেইলর ১ ও উইকেটরক্ষক টম লাথাম ৮ রান করে ফিরে গেলে, ম্যাচ নিয়ে শঙ্কায় পড়ে পায় নিউজিল্যান্ড।
তবে ষষ্ঠ উইকেটে ৬৫ বলে ঝড়ো অবিচ্ছিন্ন ১০৯ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন গ্র্যান্ডহোম ও নিকোলস। গ্র্যান্ডহোমের ইনিংসে ৭টি চার ও ৫টি ছক্কা ছিলো। অপরপ্রান্তে ৭০ বলে ৫২ রানে অপরাজিত থাকেন নিকোলস। পাকিস্তানের শাহদাব খান ৩টি উইকেট নেন।
ওয়েলিংটনে আগামী ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ২৬২/৮, ৫০ ওভার (হাফিজ ৮১, জামান ৫৪, সাউদি ৩/৪৪)।
নিউজিল্যান্ড : ২৬৩/৫, ৪৫.৫ ওভার (গ্র্যান্ডহোম ৭৪*, মুনরো ৫৬, শাহদাব ৩/৪২)।
ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : কলিন ডি গ্র্যান্ডহোম (নিউজিল্যান্ড)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।



মন্তব্য