kalerkantho


বিধ্বংসী হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ সাবেক তারকারা

কালের কণ্ঠ অনলাইন   

৭ জানুয়ারি, ২০১৮ ১৩:৪১



বিধ্বংসী হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ সাবেক তারকারা

ছবি: এএফপি

কেপটাউন টেস্টে দক্ষিণ আফ্রিকাকে যে অস্ত্রে ঘায়েল করেছিল ভারত, সেই অস্ত্রেই ঘায়েল হতে হয়েছে তাদের। তাই স্বাগতিকদের ২৮৬ রানে রুখে দেওয়ার সুবিধা নিতে ব্যর্থ হয় ভারতীয় টপ অর্ডার। বিরাট কোহালি-চেতেশ্বর পূজারারা ব্যর্থ হলেও দুর্দান্ত ব্যাটিংয়ে দলের স্কোর শক্তিশালী অবস্থানে নিয়ে যান তরুণ অল-রাউন্ডার হার্দিক পাণ্ডিয়া।

প্রথম ইনিংসে সতীর্থ ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলের মধ্যে ৯৫ বলে ৯৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন হার্দিক। বাউন্ডারি মেরেছেন ১৪টি, ওভার বাউন্ডারি ১টি। তার এই ধুন্ধুমার ব্যাটিংয়ে ২০৯ রানে অল-আউট হয় ভারত। হার্দিকের মাত্র ৭ রানের জন্য টেস্ট সেঞ্চুরি মিস করার আক্ষেপ তো থাকলই। পাশাপাশি থেকে গেল দলকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যাওয়ার তৃপ্তি।

শুধু ব্যাট হাতেই নয়, বল হাতেও ভেল্কি দেখিয়েছেন এই অল-রাউন্ডার। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে দুই প্রোটিয়া ওপেনারকেই প্যাভিলিয়নে ফেরান হার্দিক। তার এই নজরকাড়া পারফর্মেন্সে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন সাবেক ক্রিকেটাররা। কিংবদন্তি অল-রাউন্ডার কপিল দেবের ছায়া দেখা যায় যার মাঝে, তাকে শুভেচ্ছার বন্যায় ভাসিয়ে দিলেন সবাই।

হার্দিকের প্রশংসা করে আকাশ চোপড়া বলেন, 'এটা হার্দিকের দিন ছিল। একা হাতে ভারতে লড়াইয়ে রেখেছে হার্দিক।'

সঞ্চয় মাঞ্জারকর বলেন, 'দুর্দান্ত ইনিংস হার্দিকের। বাঁধা নিয়মের বাইরে গিয়ে বিভিন্ন শট খেলেছে ও।'

বিদেশের মাটিতে খেলা হার্দিকের এই ইনিংসে প্রশংসা করে মোহাম্মদ কাইফ বলেন, 'স্টেন-মরকেল-রাবাদার মতো বোলিং অ্যাটাকের সামনে একজন ক্রিকেটার বিদেশের মাটিতে যখন রান করে, তখন তার যোগ্যতা প্রমাণিত হয়। অন্যরা যখন এই বোলিং অ্যাটাকের সামনে অসহায় ছিল, তখন হার্দিক দেখিয়ে দিয়েছে এই বোলিংকে কীভাবে সামলাতে হয়।'



মন্তব্য