kalerkantho


অভিষেকেই মহামূল্যবান উইকেটটি পেলেন বুমরাহ

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৯:৩৬



অভিষেকেই মহামূল্যবান উইকেটটি পেলেন বুমরাহ

বোল্ড হয়ে গেলেন ডি ভিলিয়ার্স। অভিষেক টেস্টেই প্রথম উইকেট তুলে নিলেন জসপ্রিত বুমরাহ। ছবি: এএফপি

ভারতের হয়ে হুট করেই টেস্ট অভিষেক হয়ে গেল তরুণ পেসার জসপ্রিত বুমরাহর। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম দিনটি অবশ্য নিজেদের করে নিয়েছে বিরাট কোহলির দল। এর পেছনে বড় অবদান চার পেসারের। আরও নির্দিষ্ট করে বললে ভুবনেশ্বর কুমারের। ৪ উইকেট নিয়ে তিনি একাই ধসিয়ে দিয়েছেন স্বাগতিকদের। আর অভিষেক টেস্টেই মহামূল্যবান একটি উইকেট পেয়েছেন বুমরাহ।

ভুবনেশ্বর কুমারের পেস দাপটে ১২ রানে প্রথম ৩ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা তখন ধুঁকছিল। এমন সময় দলের হাল ধরেন অধিনায়ক ফাফ ডুপ্লেসিস এবং বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। দুজনে মিলে ১১৪ রানের জুটি গড়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেন। দলের প্রয়োজনে স্বভাববিরুদ্ধ ধীরগতির ব্যাটিং করছিলেন ডি ভিলিয়ার্স। তবে সুযোগ পেলে যে জ্বলে উঠবেন না তার কোনো গ্যারান্টি নেই। ভিলিয়ার্স জ্বলে উঠলে বোলারদের নাকের জল চোখের জল এক হওয়া ছাড়া গত্যন্তর নেই।

তবে এসবের কিছুই হল না। অভিষিক্ত বুমরাহ তা হতে দিলেন না। তার দারুণ এক ইয়র্কারে সোজা বোল্ড হয়ে গেলেন ৮৪ বলে ১১ বাউন্ডারিতে ৬৫ রানের ইনিংস খেলা ডি ভিলিয়ার্স। বিশ্বের যে কোনো দলের যো কোনো বোলারের জন্য নিঃসন্দেহে মহামূল্যবান উইকেট। বুমরাহ অভিষেকেই তা অর্জন করলেন।

প্রথম তিন উইকেট তুলে নেওয়া ভুবনেশ্বর কুমার প্রথম দিনে মোট ৪টি উইকেট নিয়েছেন। ১৪ ওভারে ২ মেডেনসহ খরচ করেছেন মাত্র ৬৮ রান। বুমরাহ ছিলেন আরও কৃপণ। ১৩ ওভারে দিয়েছেন ৬০ রান। তিনিসহ বাকী দুই পেসার মোহাম্মদ শামি আর হার্দিক পাণ্ডিয়া ১টি করে উইকেট নিয়েছেন। চা বিরতির আগ প্রর্যন্ত প্রোটিয়াদের সংগ্রহ ৭ উইকেটে ২৩০ রান।



মন্তব্য