kalerkantho


কোচ হিসেবে কেমন পারফর্ম করছেন মাশরাফি-সাকিব?

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৮:৫৫



কোচ হিসেবে কেমন পারফর্ম করছেন মাশরাফি-সাকিব?

আসন্ন ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ জাতীয় দলের কোনো প্রফেশনাল কোচ নেই। বিসিবির সঙ্গে সম্পর্ক চুকিয়ে নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হিসেবে বাংলাদেশ সফরে আসছেন চন্দ্রিকা হাথুরুসিংহে। এমতাবস্থায় সংবাদ সম্মেলনে কয়েকদিন আগে বিসিবি প্রেসিডেন্ট বলেছিলেন, তিন ফরম্যাটের দুই অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এবং সাকিব আল হাসানই এই সিরিজে কোচিং করাবেন। জাতীয় দলের ক্যাম্পে কেমন চলছে তাদের কোচিং?

দেশ এবং দেশের বাইরে জনপ্রিয়তম অধিনায়কের নাম মাশরাফি। সতীর্থদের তাতিয়ে দিতে, আত্মবিশ্বাস জোগাতে তার জুড়ি নেই। একটা দলকে একই সুতায় গাঁথতে পারেন ম্যাশ। এটা খুব ভালো করেই জানেন আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ১০ বছর পার করতে চলা ইমরুল কায়েস। তার মুখ থেকেই শোনা গেল টাইগারদের নতুন দুই 'কোচ' এর পারফর্মেন্স নিয়ে।

এই টপ অর্ডার ব্যাটসম্যান বললেন, 'মাশরাফি ভাই সব সময় অনুপ্রাণিত করার জন্য, সব সময় তাতিয়ে দেওয়ার মতো কথা বলেন, নেতা হিসেবে তিনি সেরা। কেউ ভালো করুক, খারাপ করুক পাশে থাকেন।'

আর সাকিব? বাংলাদেশের ক্রিকেটে অনেক অর্জন এসেছে তার হাত ধরে। চারদিন পরে যাচ্ছেন এমসিসির সভায়। একাধিকবার অধিনাকত্বের দায়িত্ব পেয়েছেন। সাফল্য যেমন এসেছে, তেমন জুটেছে সমালোচনাও। বাংলাদেশের মানুষ সমালোচনা করতে একটু বেশি পছন্দ করে কিনা...। এসব কিছুর পরেও সেই সাকিবই কিন্তু এদেশের মহাতারকা। বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয়। তার কোচিং নিয়েও বললেন ইমরুল।

ইমরুলের ভাষায়, 'সাকিব অনেক অভিজ্ঞ। বাইরে খেলে। তার অভিজ্ঞতাগুলো শেয়ার করে। কী করলে ভালো হয় সেটা বলে। আমার মনে হয়, এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য এবং উঠতি ক্রিকেটারদের জন্য ইতিবাচক।'

ইমরুলের দৃষ্টিভঙ্গি থেকে পরিস্কার হয়ে গেল দুই অধিনায়ক কাম কোচের পারফর্মেন্স। এবার দেখার পালা এই দুই কোচের অধীনে ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ত্রিদেশীয় সিরিজে কেমন ঝলক দেখায় টাইগাররা।



মন্তব্য