kalerkantho


ক্রিকেটাররা ২ মিনিটের বেশি গোসল করলেই ৬৭০০০ টাকা জরিমানা!

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৭:৪৬



ক্রিকেটাররা ২ মিনিটের বেশি গোসল করলেই ৬৭০০০ টাকা জরিমানা!

এই অদ্ভুত নিয়মের কিছুটা তথ্য প্রকাশিত হয়েছিল আগেই। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে চলমান খরা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় নাগরিকদের গোসলের জন্য মাত্র ২ মিনিট সময় বেঁধে দিয়েছে সরকার। এই নিয়মের আওতায় আছে দক্ষিণ আফ্রিকা সফররত ভারতীয় ক্রিকেট দলও। এবার জানা গেল, এই নিয়ম ভাঙলে রীতিমত জরিমানা দিতে হবে তাদের!

কেপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ডে আজ শুক্রবার থেকে শুরু হয়েছে সিরিজের প্রথম টেস্ট। ম্যাচের আগে সকালে কোহলিরা গোসল করেছেন কিনা জানা নেই; দিনের শেষে প্রচণ্ড গরম-ঘামে সেদ্ধ হয়েও তারা শান্তিমত গোসল করতে পারবেন না! কারণ সময় বেঁধে দেওয়া আছে মাত্র ২ মিনিট। 

গত কয়েক বছর টেবল মাউন্টে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় পানি সংকটে ভুগছে কেপটাউন। তবে আশার বাণী শুনিয়েছে স্থানীয় আবহাওয়া দপ্তর। আগামী রবিবার থেকে বৃষ্টি হওয়ার সমূহ সম্ভাবনা আছে কেপটাউনে। তার আগে এই মুহূর্তে কেপটাউনের রাস্তায় চোখে পড়বে সতর্কতামূলক সাইনবোর্ড। যাতে লেখা আছে পানি সংরক্ষণ নিয়ে বিভিন্ন সচেতনামূলক বার্তা 'এক ফোঁটা পানিও যেন অপচয় না হয়।'

সবচেয়ে মজার একটি বার্তা লেখা আছেন একটি টুরিস্ট হোটেলে, 'টয়েলেটে ফ্ল্যাশ করার চেষ্টা করে লাভ নেই। আমরা যদি পানির সঠিক ব্যবহার না করি, তবে পানির লাইনগুলো শুকিয়ে যাবে।'

একই নিয়ম প্রযোজ্য রয়েছে কোহলি-রোহিতদের হোটেলেও। গোসল করা তো বটেই, টয়লেট সেরেও পড়তে হচ্ছে বিব্রতকর অবস্থায়। নিয়ম না-মানলে গুনতে হবে জরিমানা। প্রতি জনের জন্য প্রতিদিন ৮৭ লিটার পানি ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার। এর মধ্যেই খাওয়া সহ দৈনন্দিন সব কাজ শেষ করতে হবে। সামান্য বেশি হলে দিতে হবে জরিমানা। প্রতি লিটার বাড়তি পানি ব্যবহারের জন্য কোহলিদেরসহ বাকীদের জন্য জরিমানার পরিমান বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৭ হাজার টাকা!


মন্তব্য