kalerkantho


সন্তানের জন্য অস্ট্রেলিয়ান ওপেন থেকে সেরেনার নাম প্রত্যাহার

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৭:২৭



সন্তানের জন্য অস্ট্রেলিয়ান ওপেন থেকে সেরেনার নাম প্রত্যাহার

শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন টেনিস কুইন সেরেনা উইলিয়মাস। মাত্র চার মাস আগে প্রথম সন্তানের জন্ম দিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা। সন্তানের জন্যই এখনো প্রতিযোগিতামূলক ম্যাচে খেলার জন্য তিনি পুরোপুরি প্রস্তুত নন। যে কারণে আজ শুক্রবার অস্ট্রেলিয়ান ওপেনে না খেলার ঘোষণা দিয়ছেন ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী এই শীর্ষ তারকা। 

সন্তান জন্মের পর গত মাসে আবুধাবিতে অনুষ্ঠিত প্রীতি টুর্নামেন্টের মাধ্যমে কোর্টে ফিরেছিলেন সেরেনা। সেই টুর্নামেন্টে অবশ্য ফ্রেঞ্চ ওপেন বিজয়ী হেলেনা ওস্তাপেনকোর কাছে হেরে বিদায় নিতে হয় তাকে। প্রায় এক বছর আগে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল ম্যাচটিই ছিল সেরেনার জন্য সর্বশেষ কোন প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচ। দুই মাসের অন্তঃসত্বা থাকা অবস্থায় তিনি আসরের শিরোপা জিতেছিলেন। স্মরণীয় ঐ ফাইনালে তার প্রতিপক্ষ ছিল বড় বোন ভেনাস উইলিয়ামস। এরপরই তিনি দীর্ঘদিনের বন্ধু অ্যালেক্সি ওহানিয়ানকে বিয়ে করেন এবং সেপ্টেম্বরে কন্যা সন্তানের জন্ম দেন।

এক বিবৃতিতে ৩৬ বছর বয়সী সেরেনা বলেছেন, 'আবুধাবিতে খেলার পর আমি ভেবেছিলাম মেলবোর্নে খেলতে পারব। কিন্তু আমরা ধারণা ভুল ছিল। আমার কোচ ও পুরো দল সবসময়ই আমাকে বলেছে, যখন তুমি পুরোপুরি প্রস্তুত হতে পারবে তখনই খেলার চিন্তা করবে। আমি এখনও খেলতে পারি, কিন্তু শুধুমাত্র খেলার জন্যই আমি কোর্টে নামতে চাই না। ভালো খেলাই আমার লক্ষ্য। সে কারণেই আমার আরো কিছু সময় প্রয়োজন। এ বছর অস্ট্রেলিয়ায় খেলতে না পেরে অবশ্যই আমি দারুণ হতাশ।'

সেরেনার এই নাম প্রত্যাহারে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম থেকে আরো একজন তারকা ঝড়ে পড়ল। এর আগে বৃহস্পতিবার বিশ্বের সাবেক এক নম্বর তারকা অ্যান্ডি মারে ও জাপানের কেই নিশিকোরি ইনজুরির কারণে অস্ট্রেলিয়ান ওপেনে না খেলার ঘোষণা দিয়েছেন। এভাবে প্রায় তারকাবিহীন হয়ে যাচ্ছে টুর্নামেন্টটি।



মন্তব্য