kalerkantho


অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে ইমরুল-সাব্বির-সৌম্য

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৭:১১



অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে ইমরুল-সাব্বির-সৌম্য

ত্রিদেশীয় সিরিজের আগে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন জাতীয় দলের তিন ব্যাটসম্যন ইমরুল কায়েস, সাব্বির রহমান এবং সৌম্য সরকার। যদিও ফর্মহীনতা এবং বিভিন্ন বিতর্কের কারণে এই তিন ব্যাটসম্যান একাদশে সুযোগ কতটা পাবেন তা অনিশ্চিত। কিন্তু পরিসংখ্যানের হিসাব নিকাশ করতে তো দোষ নেই। সুযোগ পেলে দেশের ক্রিকেটে ব্যক্তিগত রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ এই তিনজনের সামনেই আছে।

একসময়ের ওপেনার ইমরুল কায়েস এখন পর্যন্ত ৭০ ম্যাচের সমান ইনিংসে ব্যাট করেছেন। ২ সেঞ্চুরিতে ২৮.৯৫ গড়ে তার সংগ্রহ ১৯৯৮ রান। অর্থাৎ আর মাত্র ২ রান হলেই তিনি ওয়ানডে ক্রিকেটে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন। তার আগে মাত্র ৭ বাংলাদেশি ব্যাটসম্যান এই মাইলফলক অতিক্রম করেছেন। ইমরুলের নিকটতম প্রতিদ্বন্দী হিসেবে ২১৬৮ রান নিয়ে আছেন সাবেক সফলতম অধিনায়ক বর্তমান নির্বাচক হাবিবুল বাশার।

জাতীয় দলের দুই তরুণ ব্যাটসম্যান সাব্বির রহমান এবং সৌম্য সরকার একই মাইলফলকের সামনে দাঁড়িয়ে। দুজনেরই সুযোগ আছে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করার। ৪৬ ম্যাচের ৪১ ইনিংসে ব্যাট করে সাব্বিরের সংগ্রহ ৯৮৫ রান। মানে আর মাত্র ১৫ রানের ব্যাপার। তব কিছুটা পিছিয়ে আছেন ৯৬৭ রানের মালিক সৌম্য। ড্যাশিং এই ওপেনারের চাই আরও ৩৩ রান।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে কমপক্ষে ১ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন মোট ১৮জন ক্রিকেটার। ৩৪.৩২ গড়ে ৫৭৬৬ রান নিয়ে সবার ওপরে আছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তার বন্ধু বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান ৩৪.৭৯ গড়ে ৫০৮০ রানে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে আছেন 'মি. ডিপেন্ডেবল' খ্যাত মুশফিকুর রহিম। সদ্য টেস্ট অধিনায়কত্ব হারানো মুশির সংগ্রহ ৩২.৯২ গড়ে ৪৫৭৬ রান। 



মন্তব্য