kalerkantho


৫০ বছর পর গ্যারি সোবার্সের রেকর্ড ছুঁলেন স্মিথ

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৬:৪৯



৫০ বছর পর গ্যারি সোবার্সের রেকর্ড ছুঁলেন স্মিথ

ছবি: এএফপি

ক্যারিয়ারে সুসময় চলছে অস্ট্রিলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের। প্রতি ম্যাচেই তার ব্যাট হাসছে। রানের বন্যা বয়ে যাচ্ছে ২২ গজে। গত কয়েকটি সিরিজে ধারাবাহিকভাবে একের পর এক সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে এবার ছুঁয়ে ফেললেন ক্যারিবীয় কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সের রেকর্ড। চলতি অ্যাশেজের পঞ্চম তথা শেষ টেস্টের দ্বিতীয় দিনে এই কীর্তি গড়েছেন স্মিথ।

ইংল্যান্ডের বিপক্ষে আজ শুক্রবার দিন শেষে ৪৪ রানে অপরাজিত আছেন অজি অধিনায়ক। কিন্তু সোবার্সের রেকর্ড স্পর্শ করতে তার দরকার ছিল মাত্র ২৬ রান। ইনিংসের ৫৬তম বলেই সেটা করে ফেলেছেন স্মিথ। স্পর্শ করেছেন ৬ হাজার রানের মাইলফলক। শুধু স্পর্শ করেননি, দ্রুততম সময়ে এই মাইলফলকে পৌঁছে সোবার্সের পাশে বসেছেন স্মিথ।

১৯৬৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ক্যারিবীয় কিংবদন্তি গ্যারি সোবার্স। মাত্র ১১১তম ইনিংসে ৬ হাজার রান করা দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান তিনি। মাত্র ৬৮ ইনিংসে ৬ হাজার রান করে শীর্ষে আছেন অজি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান। এছাড়া কুমার সাঙ্গাকারা ১১৬ ও সুনীল গাভাস্কার ১১৭ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেছিলেন।

সিডনি টেস্টে নামার আগে ১১০ ইনিংসে স্মিথের সংগ্রহ ছিল ৫৯৭৪ রান। নিজের সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত করতে বেশি সময় নেননি তিনি। এখন দেখার বিষয়, ফর্মের তুঙ্গে থাকা এই ব্যাটসম্যান আরও একটি সেঞ্চুরি উপহার দেন কিনা। দিন শেষে ইংলিশদের থেকে ১৫৩ রানে পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। হাতে আছে ৮ উইকেট।



মন্তব্য