kalerkantho


ক্রিকেটার ধরে রাখতে কত ব্যয় করল আইপিএল দলগুলো?

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৬:০৯



ক্রিকেটার ধরে রাখতে কত ব্যয় করল আইপিএল দলগুলো?

সব জল্পনা কল্পনার অবসান হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়। সবাই জেনে গেছে কোন কোন ক্রিকেটারকে রেখে দিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। আর কোন কোন তারকা বাদ পড়ে নিলামে উঠেছে সেটাও সবার জানা। কিন্তু ক্রিকেটার ধরে রাখতে কত রুপি ব্যয় করল আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো, সেটা একটি প্রশ্ন বটে। জবাবও এসে গেছে। দলগুলোর পক্ষ থেকেই এই রুপির অংক প্রকাশ করা হয়েছে।

সর্বোচ্চ ১৭ কোটি রুপিতে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে ধরে রেখেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বিধ্বংসী এই ব্যাটসম্যান বর্তমানে দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরে আছেন। সেই দক্ষিণ আফ্রিকার ধ্বংসাত্মক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকেও ১১ কোটি রুপির বিনিময়ে ধরে রেখেছে তারা।

সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তার সাবেক দল চেন্নাই সুপার কিংসে ফিরেছেন এবার। নির্বাসন শেষে আগামী আসরেই ফিরছে চেন্নাই। আইপিএলের অন্যতম সফল এই অধিনায়ককে রেখে দিতে তারা খরচ করেছে ১৫ কোটি রুপি। ১১ কোটি রুটিতে একই ফ্র্যাঞ্চাইজিতে আছেন সুরেশ রায়না।

কয়েকদিন আগেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দলকে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ জিতিয়েছিলেন রোহিত শর্মা। ডাবল সেঞ্চুরি, সেঞ্চুরিসহ রানের বন্যা বইয়ে দিয়ে 'হিটম্যান' উপাধিও পেয়েছেন। ১৫ কোটি রুপিতে এই 'হিটম্যান'কে ধরে রাখল মুম্বাই ইন্ডিয়ানস। তাছাড়া আলোচিত পেস বোলিং অল-রাউন্ডার হার্দিক পাণ্ডিয়াকেও ১১ কোটির বিনিময়ে রেখে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

বিধ্বংসী অজি সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবারও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলবেন। অধিনায়ককে রেখে দিতে হায়দরাবাদ খরচ করেছে ১২ কোটি রুপি। এছাড়া তারকা পেসার ভুবনেশ্বর কুমারকেও ছাড়েনি তারা।  ৮.৫ কোটি রুপির বিনিময়ে আগামী আসরেও হায়দরাবাদের হয়ে খেলবেন ভুবনেশ্বর।

এছাড়া আগামী আসরে ফেরা রাজস্থান রয়্যালস ধরে রেখেছে অজি অধিনায়ক স্টিভেন স্মিথকে। খরচ হয়েছে ১২ কোটি রুপি। আর সাকিবকে ধরে না রাখলেও 'মিস্ট্রি স্পিনার' খ্যাত ক্যারিবীয় তারকা সুনিল নারাইনকে ৮.৫ কোটি রুপিতে রেখেছে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। তবে আসল টাকার খেলাটা হবে চলতি মাসের শেষে অনুষ্ঠিতব্য নিলামে। এবার কে গড়বেন সর্বোচ্চ দামের রেকর্ড?



মন্তব্য